ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেলেন কৃষি কর্মকর্তা মোমরেজ

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৫, ১২ অক্টোবর ২০২২ | আপডেট: ১৪:৩৮, ১২ অক্টোবর ২০২২

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৬ পেলেন নাটোরের বাগাতিপাড়া উপজেলার কৃষি কর্মকর্তা মো. মোমরেজ আলী। কৃষিতে অবদানের স্বীকৃতি স্বরূপ ব্রোঞ্চ পদকে ভূষিত হলেন।

বুধবার (১২ অক্টোবর) ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে তাকে এই সম্মাননা পুরস্কার তুলে দেন কৃষিমন্ত্রী। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রানি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী। 

কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি কর্মকর্তা থাকাকালে মোমরেজ আলী বাগাতিপাড়া উপজেলায় কৃষকদের বাণিজ্যিক কৃষিতে উদ্বুদ্ধ করে আর্থিকভাবে স্বাবলম্বী করতে অবদান রেখেছেন। তার প্রচেষ্টায় মাল্টা, ফুল, কমলা, অসময়ের আম, কাশ্মীরি কুল, হাজারি লাউ, বারি লেবু-৩, নিরাপদ বেগুন চাষ হয়েছে। এর ফলে কৃষকরা আর্থিকভাবে লাভবান ও জনগণের পুষ্টির যোগান দেওয়া সম্ভব হয়েছে। 

এসব বিবেচনায় নিয়ে তাকে এই পুরস্কার প্রদান করা হয়েছে। 

অনুষ্ঠানে ১৪২৫ ও ১৪২৬ এই দুই সনের ১০টি ক্যাটাগরিতে মোট ৪৪ জনকে বঙ্গবন্ধু জাতীয় পুরস্কারের স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্চ পদক প্রদান করা হয়।

কর্মকর্তা মোমরেজ আলী বাগাতিপাড়া থেকে বদলি হয়ে গত ৬ অক্টোবর নওগাঁর মহাদেবপুরে উপজেলা কৃষি কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন। তবে তিনি বাগাতিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তার পরিচয়ে এই পদকে ভূষিত হন। 

তিনি ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি বিষয়ে অনার্সসহ প্ল্যান্ট প্যাথলজি বিষয়ে এমএস ডিগ্রি অর্জন করেন। পরে ২৯তম বিসিএসে কৃষি ক্যাডারের কর্মকর্তা হিসেবে ২০১১ সালে প্রথম চাকরিতে যোগদান করেন।
 
মোমরেজ আলী পাবনা জেলার সুজানগর উপজেলার খলিলপুর গ্রামের আব্দুস সোবহান ও হানিফা বেগম দম্পতির সন্তান।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি