ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

কটেজ জোনের কয়েকটি ভবন ভেঙে দিয়েছে কউক

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৫৩, ১৮ অক্টোবর ২০২২ | আপডেট: ১৪:২৮, ১৮ অক্টোবর ২০২২

কক্সবাজার শহরে অবৈধভাবে নির্মাণাধীন বেশ কয়েকটি ভবন ভেঙে দিয়েছে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক)। 

আজ মঙ্গলবার দুপুরে কক্সবাজার কটেজ জোন এলাকার গণপূর্তের সৈকত সমবায় সমিতির প্লটে এ অভিযান চালানো হয়। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর অব নুরুল আবছারের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান শুরু হয়। 

এসময়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব (উপ-সচিব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু জাফর রাশেদ সহ অভিযানে জেলা পুলিশ, আনসার ব্যাটালিয়ন ও বিদ্যুৎ বিভাগের সদস্যরা উপস্থিত ছিলেন। 

গত সপ্তাহে সৈকতের কটেজ জোনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছিল কউক। 

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর (অব) নুরুল আবছার জানান, ১৯৯৬ সালে ৭ দশমিক ৫০ একর জমি সৈকত সমবায় সমিতির নামে বরাদ্দ দেয় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। পরবর্তীতে ১৯৯৭ সালে ৭ দশমিক ৫০ একরের পরিবর্তে ৫ একর জমি বরাদ্দ দিয়ে সংশোধিত বরাদ্দপত্র জারি করে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

সেসময় সৈকত সমবায় সমিতি সংশোধিত বরাদ্দপত্র মেনে নিলেও পরবর্তীতে হাইকোর্টে আরও আড়াই একর জমি পাওয়ার জন্য রিট করে। পরে সিভিল রিভিউ পিটিশন দায়ের করলেও ২০১৯ সালে তা খারিজ হয়। 

বিতর্কিত ২ দশমিক ৫০ একর জায়গার উপর সৈকত সমিতির অধিকার না থাকায় আদালত উচ্ছেদের নির্দেশ দেন। এর প্রেক্ষিতে অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক অভিযান চালায়। 

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আরও বলেন, পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়ন সবার দায়িত্ব। তাই সবার প্রতি অনুরোধ, ইমারত নির্মাণ বিধিমালা অনুসরণ করে এবং অনুমোদন নিয়ে ভবন নির্মাণ করুন। 

কক্সবাজারকে একটি পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে বাস্তবায়নে অবৈধ এবং অনুমোদনহীন স্থাপনার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি