ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

বেহাল দশা চট্টগ্রাম সংযোগ সড়কের (ভিডিও)

হাসান ফেরদৌস, চট্টগ্রাম থেকে

প্রকাশিত : ১৩:২৯, ২৬ অক্টোবর ২০২২

সংস্কারের অভাবে বেহাল দশা চট্টগ্রাম আউটার রিং রোডের সংযোগ সড়কের। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। বিকল হচ্ছে যানবাহন।

চট্টগ্রাম মহানগরীর যানজট নিরসন এবং ক্রমবর্ধমান যানবাহনের চাপ কমাতে প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় পতেঙ্গা সমুদ্র উপকূলীয় এলাকা থেকে ফৌজদারহাট পর্যন্ত প্রায় সাড়ে ১৫ কিলোমিটার দীর্ঘ আউটার রিং রোড। 

এই রিং রোডের সংযোগ স্থাপনে তিনটি ফিডার রোড নির্মাণের উদ্যোগ নেয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ। এরমধ্যে দুটি ফিডার রোড নির্মাণ কাজ শুরু হলেও ২নং ফিডার রোডটি নির্মাণ করতে পারেনি সিডিএ। 

বিমানবন্দরগামী যাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ এই ফিডার রোডটি নির্মাণ না হওয়া চরম দুর্ভোগে পড়ছেন ওই পথে চলাচলকারী যাত্রীরা। দীর্ঘদিন ধরে অযত্ন-অবহেলা এবং সংস্কারের অভাবে এখন বেহাল দশা সড়কটির। সড়কের মাঝখানে তৈরি হয়েছে বড় বড় গর্তের। এসব গর্তে পড়ে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। যাত্রীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

মুলত: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ এবং চট্টগ্রাম ওয়াসার বিরোধের কারণে সড়কটি সংস্কার করা হচ্ছে না বলে জানান নগর পরিকল্পনাবিদরা। ফলে রিং রোড ব্যবহার করে বিমানবন্দরগামী যাত্রীদের প্রতিনিয়ত বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

 চট্টগ্রাম নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, “সিডিএ’র এই প্রকল্পে ওয়াসার সাংঘর্ষিকতটাকে আগে বিবেচনায় না নেওয়ার কারণেই এই সংকটটি তৈরি হয়েছে। জনগণের অর্থের রিটার্ন তো আসছেই না বরং এই বিপুল অর্থের ব্যয় অর্থনীতির উপর চাপ তৈরি করছে।”

এদিকে, রিংরোডের পাশে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বে-টার্মিনাল গড়ে তোলার উদ্যোগ নেয়ায় সংযোগ সড়কটির গুরুত্ব বেড়েছে বলে জানায় সিডিএ। সড়কটি নির্মাণে এর মধ্যে চট্টগ্রাম ওয়াসার সাথে সমঝোতা হলেও নতুন সড়ক নির্মাণে উদ্যোগ না নেয়ায় সংস্কার করা যাচ্ছে না বলে জানিয়েছে সিডিএ।

সিডিএ’র প্রধান প্রকৌশলী প্রকৌশলী হাসান বিন শমসের বলেন, “ওয়াসার সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। তারা এই সড়কটি চালু করে দিবে এবং বিকল্প সড়ক ব্যবস্থা নিশ্চিত করবে। যেখানে অ্যালাইনমেন্ট ফিক্সআপ হয়েছে সেটা ধরে রাস্তাটি তৈরি দেওয়ার পরেই তারা এই সড়কটি বন্ধ করে দিবে।”

জনদুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে নতুন সড়ক নির্মাণ না করা পর্যন্ত দ্রুত সড়কটি সংস্কারের দাবি স্থানীয়দের।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি