ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

জপমালা রাণী মা মারিয়ার তীর্থোৎসবে হাজারো ভক্তের পদচারণা

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ০৯:৫৪, ৩১ অক্টোবর ২০২২ | আপডেট: ০৯:৫৬, ৩১ অক্টোবর ২০২২

“বিশ্বাস গঠনে মা মারিয়ার সাথে একত্রে পথচলা” এই প্রতিপাদ্যের উপর ভিক্তি করে ধর্মীয় ভাবগাম্ভীর্যে উদযাপিত হয়েছে  ক্যাথলিক খ্রিষ্টান ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব জপমালা রাণী মা মারিয়ার ৩৩তম তীর্থোৎসব।

রোববার (৩০ অক্টোবর) সন্ধ্যায় মৌলভীবাজারের শ্রীমঙ্গল হরিণছড়া চা বাগানের সেন্ট মেরিস চার্চে দুই দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানাদির মধ্যদিয়ে সমাপ্তি হয় জপমালা রাণী মা মারিয়া তীর্থোৎসব। 

এর আগে তীর্থের মহা খ্রিস্টযোগ অনুষ্ঠিত হয়। মহা খ্রিস্টযোগ উৎসর্গ করেন সিলেট কাথলিক ধর্মপ্রদেশের দায়িত্বরত বিশপ শরৎ ফ্রান্সিস গমেজ।

খ্রিস্টযোগে সহযোগিতা করেন শ্রীমঙ্গল কাথলিক মিশনের প্রধান ধর্মযাজক ফাদার নিকোলাস বাড়ৈ সিএসসি, সহকারী যাজক ফাদার কেবিন কুবি সিএসসি,নটরডেম স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল ফাদার মৃণাল ম্রং। 

এ সময়ও আরও উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন এলাকা থেকে মিশনের ফাদার, ব্রাদার, সিস্টারসহ প্রায় পাঁচ হাজার খ্রিস্টভক্তগণ। 

এর আগের দিন শনিবার সন্ধ্যা সাড়ে ৬ ঘটিকায় খ্রিস্টযোগ, জপমালা প্রার্থনা ও মোমবাতি প্রজ্বলন, শোভাযাত্রার মধ্যদিয়ে তীর্থোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সিলেট কাথলিক ধর্মপ্রদেশের বিশপ শরৎ ফ্রান্সিস গমেজ বলেন, ঈশ্বর কুমারী মারিয়াকে বেছে নিয়েছেন তার পুত্রের জননী হওয়ার জন্য, মা মারিয়া হলো উদ্ধারকর্তা ঈশ্বরপুত্র যিশুখ্রিষ্টের মা। কুমারী অবস্থায় গর্ভধারণ করে জন্মদান করেন মুক্তিদাতা যিশুখ্রিস্টকে।

তীর্থোৎসব উদযাপন কমিটির সভাপতি ফাদার নিকোলাস বাড়ৈ বলেন, এই বছর আমরা এই স্থানে ৩৩তম জপমালা মা মারিয়া তীর্থোৎসব পালন করছি। যেহেতু শ্রীমঙ্গলের এই হরিণছড়া জপমালার তীর্থ স্থানটি সিলেট কাথলিক খ্রিষ্টান ডাইসিসের একমাত্র তীর্থ স্থান, এখানে সিলেট বিভাগে সকল জেলা-উপজেলায় বসবাসরত কাথলিক খ্রিষ্টান ধর্মাম্বলী ও দেশের বিভিন্ন বিভাগের খ্রিস্ট বিশ্বাসীরা এখানেই প্রতিবছর তীর্থোৎসবে অংশগ্রহণ করে প্রার্থনা করেন এবং এবছরও তাই হয়েছে।

উৎসব উদযাপন কমিটির অন্যতম সদস্য ডমিনিক সরকার রনি জানান, এই তীর্থোৎসবে তীর্থযাত্রী খ্রিস্টভক্তরা ব্যক্তিগত মানত করেন। উদ্দেশ্য সফলের লক্ষ্যে প্রার্থনা, অনুতাপ প্রার্থনা (পাপ স্বীকার),আরাধনা সংস্কার, জীবন্ত ক্রুশে পথ ও জপমালা রানী মা-মারিয়ার কাছে সকল মানব কল্যাণে প্রার্থনা করা হয়।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি