ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

প্রকল্পে ধীরগতি, ভাঙ্গন ঝুঁকিতে দৌলতদিয়ার নৌ ঘাট (ভিডিও)

শতরূপা দত্ত

প্রকাশিত : ১৩:৩২, ৯ নভেম্বর ২০২২

তিন বছরেও শুরু হয়নি  দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-বন্দরের আধুনিকায়ন প্রকল্পের কাজ। এরইমধ্যে প্রকল্প ব্যয় বেড়েছে দ্বিগুণ। প্রতিরক্ষা বাঁধ তৈরি না হওয়ায় নদী গর্ভে হারিয়ে যাচ্ছে বাড়ি-ঘর, ফসলের জামি। ভাঙ্গন ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়ার ঘাট এলাকা। 

পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএ’র ফাইল চালাচালি আর  ভূমি অধিগ্রহণে বিলম্বে আটকে আছে দৌলতদিয়া ও পাটুরিয়া ঘাট নৌবন্দর আধুনিকায়ন ও স্থায়ী প্রতিরক্ষা বাঁধ প্রকল্পের কাজ।

দৌলতদিয়ার থেকে দেবগ্রাম প্রান্তের ৬ কিলোমিটার এবং পাটুরিয়া ঘাটের দুই কিলোমিটার স্থায়ীভাবে নদীতীর সংরক্ষণ, বাঁধ নির্মাণ ও আধুনিকায়ন করতে ২০২০-এর জানুয়ারিতে ৬৮০ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন পায়। নির্দিষ্ট সময়ে কাজ শুরু না হওয়া, নির্মাণ সামগ্রীর দামবৃদ্ধির ফলে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫১ কোটি ৭০ লাখ টাকা। 

পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বলেন, "পানি উন্নয়নবোর্ডের ডিজাইন এবং আমাদের এস্টিমেটের কস্ট সেগুলো বিআইডব্লিউটিএ বুয়েটকে প্রদান করছে, সেই প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হয় তাহলে আমরা সেভাবে কাজ শেষ করতে পারবো।"

বিআইডব্লিউটিএ'র উপসহকারী প্রকৌশলী নিশাত আহম্মেদ বলেন, "ঘাট ভেঙে গেছে, কোনোরকেম কাজ চলতেছে, ঘাটটা বর্তমানে বন্ধ।" 

শিগগিরই ভূমি অধিগ্রহণের কাজ শেষ করার আশ্বাস জেলা প্রশাসনের। জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, "৩০ একর জমির ওপরে যে আধুনিক ঘাট হবে তার জন্য ভূমি অধিগ্রহণের কাজ চলছে, আশা করি শিগগিরই শেষ হবে।"

স্থায়ী প্রতিরক্ষা বাঁধের অভাবে ভাঙনের মুখে পড়েছে দৌলতদিয়া লঞ্চঘাট। ঝুঁকিতে রয়েছে ৭টি ফেরিঘাটসহ দৌলতদিয়া-দেবগ্রামের ৮টি গ্রামের ৫ হাজারেরও বেশি বসতি ও বহু স্থাপনা। 
 

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি