ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

পরপর দু’বার সিআইপি হলেন অদম্য জালাল আহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৩, ১৩ নভেম্বর ২০২২ | আপডেট: ১৬:২৫, ১৩ নভেম্বর ২০২২

সিআইপি জালাল আহমেদ।

সিআইপি জালাল আহমেদ।

কাতারের প্রবাসী ব্যবসায়ী জালাল আহমেদ আবারো সিইআপি নির্বাচিত হয়েছেন। চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার কৃতি সন্তান জালাল আহমেদ বেশ কয়েক দশক কাতারে বসবাস করে আসছেন।

সম্প্রতি সরকারের ২০২০ সালের ক্যাটাগরিতে তিনি আবারো সিআইপি নির্বাচিত হয়েছেন। বর্তমান সরকার ৬৭জন প্রবাসী ব্যবসায়িকে সিআইপি করে। যারা পর্যাপ্ত রেমিট্যান্স পাঠানোর পাশাপাশি দেশের ব্যবসায় বিনিয়োগে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

জালাল আহমেদ জানান, প্রিয় মাতৃভূমির থেকে এমন স্বীকৃতি, দায়িত্ব বাড়িয়ে দেয় বহুগুন। তিনি মনে করেন বর্তমান বিশ্বে মন্দা অর্থনৈতিক অবস্থা বিরাজ করলেও বাংলাদেশ তার কাঙ্খিত লক্ষ্য অর্জনের পথেই হাঁটবে। এজন্য প্রবাসী বাংলাদেশিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জালাল আহমেদ ১৯৯১ সালে একজন সাধারণ শ্রমিক হিসেবে কাতার যাত্রা করেছিলেন। খুবই সামান্য বেতন ছিলো তার। কিন্তু সেখানকার ব্যবসা বানিজ্য এবং মানুষের জীবন যাপন দেখে নিজেকে তৈরি করতে লাগলেন। নিজের চাকুরি ছেড়ে দিয়ে একদিন শত মানুষের চাকুরির ব্যবস্থা করবেন-এমন ব্রত নিয়ে ব্যবসা শুরু করবেন বলে মনস্থির করেন। কাতারের অবকাঠামোগত উন্নয়ন চলছে তখন জোরেশোরে। এই বিষয়টি তাকে আগ্রহী করে তোলে মার্বেল পাথরের ব্যবসায়। এই ব্যবসার আদ্যপান্ত বুঝে নিয়ে বাংলাদেশ থেকে শুরু করেন রপ্তানি।

এরপর আর পেছনে তাকাতে হয়নি জালাল আহমেদকে। ব্যবসার পরিধি বাড়াতে থাকেন। এক পর্যায়ে এসে বাংলাদেশে একটি মার্বেল পাথর নির্ভর কারখানাও গড়ে তোলেন। মংলা ইপিজেডে তার কারখানায় বিদেশ থেকে মার্বেল আমদানি করে ক্রেতাদের ইচ্ছা অনুযায়ী তা কাটিং এবং পলিশ করা হয়। এরপর তা রপ্তানি করা হয় কাতারে। 

জালাল আহমেদ জানান, কাতারে তাঁর কোম্পানিতে বর্তমানে পাঁচ’শ কর্মী কাজ করে। এর মধ্যে অর্ধেকই বাংলাদেশের। ব্যবসায় সফলতা আসলে সামাজিক দায়বদ্ধতা বেড়ে যায় বলে মনে করেন জালাল আহমেদ। এজন্য তিনি তাঁর এলাকা ফরিদগঞ্জে বহু দাতব্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। দুই’শ অসহায় গরীব পরিবারকে ঘরের ব্যবস্থা করে দিয়েছেন। ব্যবসা এবং সামাজিক কর্মসূচীর পাশাপাশি রাজনৈতিক সচেতন ব্যাক্তি হিসেবে জালাল আহমেদ কাতার আওয়ামী লীগে সংযুক্ত হয়েছেন।

বর্তমানে তিনি আওয়ামী লীগ কাতার শাখার সহ-সভাপতি। তিনি জানান, সফল হতে হলে দেশকে ভালোবাসতে হবে। দেশের জন্য কাজ করতে হবে। এর মধ্যেই আছে প্রশান্তি।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি