ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সাগরগর্ভে দৃশ্যমান হচ্ছে বিমানবন্দরের রানওয়ে (ভিডিও)

মাসুমা লিসা

প্রকাশিত : ১১:০৩, ১০ ডিসেম্বর ২০২২ | আপডেট: ১১:১৯, ১০ ডিসেম্বর ২০২২

সাগরগর্ভে দৃশ্যমান হচ্ছে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারিত রানওয়ের কাজ। নির্মাণকাজ শেষ হলে কক্সবাজার বিমানবন্দরের রানওয়েই হবে দেশের সবচেয়ে দীর্ঘ রানওয়ে। ফলে প্রাকৃতিক দুর্যোগের সময় আকাশ পথে দ্রুত যোগাযোগ স্থাপনের পাশাপাশি প্রসার ঘটবে পর্যটন শিল্পের।

২০১৭ সালের ৬ মে সম্প্রসারিত রানওয়েতে বিমানের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময়ই বিমানবন্দরের রানওয়ে ৯ হাজার ফুট থেকে ১২ হাজার ফুট উন্নীত করার নির্দেশ দেন তিনি। 

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ২০১৯ সালের জানুয়ারি থেকে ২১ এর ডিসেম্বরের মধ্যে ‘কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ’ প্রকল্প হাতে নেয় সরকার। এরই আওতায় ২৯০ হেক্টর ভূমি বন্দোবস্তেও পাশাপাশি ৮ দশমিক তিন সাত হেক্টর ভূমি অধিগ্রহন করা হয়। রানওয়ের দৈর্ঘ্য ৬৭৭৫ ফুট থেকে ৯০০০ ফুটে এবং চওড়া ১০০ ফুট হতে ২০০ ফুট উন্নীত করা হয়। 

২০২১ সালের ২৯ আগস্ট সমুদ্রগর্ভে আরও ১৭০০ ফুট রানওয়ে বর্ধিতকরণের জন্য সম্প্রসারণ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রকল্পটি সম্পন্ন হলে কক্সবাজার বিমানবন্দরের রানওয়েতে পূর্নলোডে বি-৭৭৭-৩০০ ইজার, বি-৭৪৭-৪০০ জাতীয় উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরন নিশ্চিত হবে।

এরইমধ্যে প্রকল্পের ৯০ শতাংশ শেষ হয়েছে। এখন সাগরগর্ভে বর্ধিত রানওয়ের কাজ চলমান আছে। রানওয়ের কাজও ২০২৩ সালের এপ্রিলের মধ্যেই শেষ হওয়ার কথা রয়েছে। 

পর্যটন শিল্প বিকাশে কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পসহ মেগা প্রকল্পগুলো শেষ হলে জাতীয় অর্থনীতিতে গুরুত্ব বাড়বে কক্সবাজারের।

এমএম/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি