ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

‘মৃতপ্রায়’ নওগাঁর মৃৎশিল্পকে বাঁচাতে দরকার সহায়তা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৬, ১৩ ডিসেম্বর ২০২২ | আপডেট: ১২:৪৩, ১৩ ডিসেম্বর ২০২২

আধুনিক জীবনে নানা বাহারি জিনিসের ভিড়ে একসময়ের বাংলার প্রাচীন মৃৎশিল্প অনেকটাই হারিয়ে গেছে। তবে ব্যাতিক্রম নওগাঁর কুমার সম্প্রদায়। এই সম্প্রদায়ের অনেকে পেশা পরিবর্তন করলেও গুটিকয়েক পরিবার এখনো ঐতিহ্য আগলে রেখেছেন। 

নওগাঁ জেলা সদর থেকে ৮০ কিলোমিটার দূর সীমান্ত লাগোয়া পোরশার নীতপুর পালপাড়া গ্রামে কুমার সম্প্রদায়ের ৩০ পরিবারের বসবাস। বংশ পরম্পরায় এখনো তারা মাটির জিনিসপত্র তৈরি করছেন।

কেউ মাটি সংগ্রহ করছেন,কেউ আবার মাটি কেটে কাঁদা তৈরি করছেন, প্রস্তুতকৃত সেই মাটি চাকতিতে বসিয়ে নিপুন হাতে একের পর এক তৈরি করছেন মাটির নানা পাত্র। 

পালপাড়ায় তৈরি হচ্ছে ফুলের টব, ফুলদানি, ব্যাংক, কয়েলদানী, দইয়ের হাঁড়ি, পিঠা তৈরিরপাত্রসহ নানা ধরনের খেলনা।

তবে সিরামিক, স্টিল, প্লাস্টিকসহ না বাহারি পণ্যের দাপটে চাহিদা কমে যাওয়ায় পালপাড়ায় নেই আগের মতো ব্যস্ততা। তারপরও শতকষ্টেও পৈত্রিক পেশা ধরে রেখেছেন তারা। মৃৎশিল্পের পুরনো দিন ফিরিয়ে আসনতে সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতার দাবি জানিয়েছেন তারা।

প্রাচীন এই ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। মৃৎশিল্পের সাথে জড়িতদের সহজ শর্তে ঋণ দেওয়াসহ তাদের দক্ষ করে গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। 

নওগাঁর ১১টি উপজেলায় ছড়িয়ে ছিটিয়ে আছে ২-৩ হাজার কুমার পরিবার রয়েছে। এ মানুষগুলোর ভাগ্য উন্নয়ন ও ঐতিহ্য ধরে রাখতে সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি