ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

শাহ আলীর তাক লাগানো ময়ূরের খামার (ভিডিও)

হুমায়ুন কবির রনি, কুমিল্লা

প্রকাশিত : ১১:২৮, ১৮ জানুয়ারি ২০২৩ | আপডেট: ১১:২৯, ১৮ জানুয়ারি ২০২৩

কুমিল্লা জেলার হোমনা উপজেলার বাবরকান্দি গ্রামে দেখা মিলবে বিলুপ্তপ্রায় পাখি ময়ূরের খামার। এই গ্রামের আব্দুল বারেকের ছেলে শাহ আলী প্রথমে শখের বশে ময়ূরের খামার করলেও পরে তার জীবনের মোড়ই ঘুরিয়ে দিয়েছে এটি।

২০১৯ সালে এক লাখ  ৬৫ হাজার টাকা দিয়ে দুটি ময়ূর কিনে ও এক লাখ টাকায় একটি ঘর তৈরি করে ময়ূর পালন শুরু করেন শাহ আলী। পরবর্তীতে আরও কয়েকটি ময়ূর কিনে বাচ্চা উৎপাদন শুরু করেন। এত তার মোট খরচ হয় ১০ লাখ টাকা।  এরপর থেকে শুরু হয় তার জীবনের নতুন অধ্যায়ের।

খামার থেকে এ পর্যন্ত প্রায় ২৭ লাখ টাকার ময়ূর বিক্রি করেছেন শাহ আলী।  বর্তমানে তার খামারে শ’খানেক ময়ূর রয়েছে, যার মূল্য প্রায় ৩০ লাখ টাকার বেশি। 

আশপাশের এলাকার মানুষ প্রতিদিনই ভিড় করে তার এখানে এক নজর ময়ূর দেখার জন্য।  সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখা মেলে তার খামারের ছবি। 

সফল এই উদ্যোক্তা জানান, সরকারের সহযোগিতা পেলে খামারের আয়তন বাড়াতে পারবেন তিনি।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা জানান, সরকার বিলুপ্ত প্রায় ময়ূর চাষে উৎসাহ দিচ্ছে। বন বিভাগের অনুমতি নিয়ে যে কেউ চাইলেই ময়ূরের খামার করতে পারবেন। এতে ময়ূর বিলুপ্ত হওয়া থেকে রক্ষা পাবে।

কয়েক বছর আগেও দেশের বিভিন্ন বনাঞ্চলে দেখা মিলত ময়ূরের, কিন্তু বর্তমানে বিলুপ্ত প্রায় এই পাখি। ময়ূরের বংশ রক্ষায় এ ধরনের খামার গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

এএইচএস
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি