ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

স্ট্রবেরি চাষের পরিধি বাড়ছে চাঁপাইনবাবগঞ্জে (ভিডিও)

আমিনুল ইসলাম তন্ময়, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত : ১২:৩৩, ২১ জানুয়ারি ২০২৩ | আপডেট: ১৫:৪৮, ২১ জানুয়ারি ২০২৩

বিদেশি ফল স্ট্রবেরি চাষ করে সফলতা পাচ্ছেন সফলতা পাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জের কৃষকরা। লাভজনক হওয়ায় জেলায় পরিধি বাড়ছে স্ট্রবেবি চাষাবাদের। 

প্রতি বিঘা জমিতে স্টবেবি চাষাবাদে খরচ পড়ে এক থেকে এক লাখ বিশ হাজার টাকা। অক্টোবর মাসে জমিতে রোপন (চাষাবাদ) করা হয় এই ফল। বাজারজাত করা হয় তিন থেকে চার মাস পর। 

১৭ হাজার টাকা বিঘা দরে পৌনে তিন বিঘা জমি ইজারা নিয়ে ২০২১ সালের অক্টোবর মাসে চারা রোপণ করেন আবেদ হোসেন। জমিতে খরচ হয় প্রায় তিন লাখ টাকা। এখন ৬ লাখ টাকা লাভের আশা করছেন তিনি।

জেলার শিবগঞ্জ উপজেলার সীমান্তবর্তী হাজারবিঘি গ্রামের আবুল হোসেনের স্ট্রবেরি জমির জন্য শ্রমিক, কীটনাশক, সেচ ও নেটিংসহ (জাল) যাবতীয় খরচ বাবদ প্রায় ১ লাখ টাকা ব্যয় হয়েছে। সব খরচ বাদ দিয়ে প্রায় ৫-৬ লাখ টাকা আয় হবে বলে আশা করছেন তিনি।

উৎপাদিত স্ট্রবেরি সরাসরি ঢাকার কারওরান বাজারে ফলের আড়তগুলোতে সরবরাহ করা হয়। এতে দামও ভালো পাওয়া যায়। প্রথম দিকে প্রতি কেজি স্ট্রবেরি ১০০০ থেকে ১৪০০ টাকা পর্যন্ত পাইকারি দরে বিক্রি হলেও বর্তমানে ৩০০ টাকা থেকে ৪০০ টাকা কেজি দরে দাম পাইকারি হিসেবে বিক্রি হচ্ছে।

স্ট্রবেরি চাষাবাদ করা যায় সাথী ফসল হিসেবে। এতে লাভও বেশী। এবার চাঁপাইনবাবগঞ্জে আগামী মৌসুমে স্ট্রবেরি চাষা  আরো বাড়বে বলে আশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এএইচএস


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি