ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

বর্ষীয়ান রাজনীতিবিদ মাস্টার শাহজাহান বি.এ এর স্মরণে ভার্চুয়াল শোকসভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১০, ২৭ জানুয়ারি ২০২৩ | আপডেট: ২০:৪৬, ২৭ জানুয়ারি ২০২৩

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সদ্য প্রয়াত সভাপতি, বর্ষীয়ান রাজনীতিবিদ মাস্টার শাহজাহান বি.এ এর স্মরণে ভার্চুয়াল শোকসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) রাত ৯.৪৫ মিনিটে সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন এর উদ্যোগে ভার্চুয়াল প্লাটফর্মে এ শোকসভা অনুষ্ঠিত হয়।

শোকসভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক বিশিষ্ট শিক্ষাবিদ ড. সালেহা কাদের। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমির হোসেন রিশাদ। 

শিক্ষাবিদ ড. সালেহা কাদের বর্ষীয়ান রাজনীতিবিদ মাস্টার শাহাজাহান বি.এ সম্পর্কে স্মৃতিচারণ করে বলেন, 'সন্দ্বীপের রাজনীতিতে তিনি ছিলেন একজন বটবৃক্ষ। যার ছায়াতলে গড়ে উঠেছে হাজারও নেতাকর্মী। জীবনব্যাপী তিনি জনসেবা ও রাজনীতি করে গেছেন। এ জন্য তিনি আমাদের মাঝে অমর থাকবেন।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, তাঁর জীবন থেকে তোমাদের শিক্ষা গ্রহণ করতে হবে। তোমরা যদি উন্নত জীবন গঠন করতে চাও তাহলে ওনার মাষ্টার শাহজাহান বি.এ এর মতো বরেণ্য রাজনৈতিকের জীবনী পড়তে হবে। তাহলে তোমরা একেকজন নক্ষত্র প্রতিম মানুষ হতে পারবে, সমাজে আলো ছড়াতে পারবে। 

তিনি আরও বলেন, তোমরা এখন তরুণ। মানুষের কল্যাণে নিয়োজিত হওয়ার এখনি উজ্জ্বল সময়। মানুষের জন্য যদি তোমাদের হৃদয় কাঁদে এবং মানুষের পাশে দাঁড়াতে পারো তবেই শ্রেষ্ঠ মানুষ হতে পারবে। সংগঠনের ছায়ায় থেকে নিজেদের সুপ্ত প্রতিভাকে প্রস্ফুটিত করো। তারুণ্য-এর শক্তি যদি তোমরা কাজে লাগাতে পারো তবে একদিন উজ্জ্বল হবে।

সংগঠনের প্রতিষ্ঠাতা কাজী ইফতেখারুল আলম তারেক বলেন, বাংলাদেশের সমকালীন রাজনীতিতে মাস্টার শাহজাহান বিএ একজন প্রবীণ ব্যক্তিত্বের নাম। যিনি রাজনৈতিক জীবনের সূচনালগ্ন থেকেই সততা-নিষ্ঠা ধারণ করে তিনি হয়ে উঠেছিলেন অবিকল্প পুরুষ। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে সন্দ্বীপের মতো প্রত্যন্ত অঞ্চলে তিনি আওয়ামী লীগের পতাকাবাহী নির্ভীক সৈনিক ছিলেন। একজন একনিষ্ঠ কর্মী থেকে যোগ্য অভিভাবক হতে পেরেছেন। এই বটবৃক্ষের প্রস্থানে অপূরণীয় ক্ষতি হয়ে গেছে। এছাড়া তিনি আমাদের সংগঠনের একজন একনিষ্ঠ বন্ধু-সুহৃদ ছিলেন। তাঁর অবদানকে আমি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। 

সংগঠনের প্রতিষ্ঠাতা কাজী ইফতেখারুল আলম তারেকের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন সংগঠনের বিভিন্ন ইউনিটের প্রতিনিধিরা। প্রায় অর্ধ-শতাধিক সদস্যবৃন্দের উপস্থিতিতে সংযুক্ত ছিলেন জিহাদ বাবু, জাবেদ হোসাইন, মুকুল, খান বাহাদুর ইমন, সাফায়েত শিমুল, তামান্না, বিপ্লব, মাহমুদ, রাকিব, পারভেজ, সৌরভ, শারমিন, আরজু, সাইমুন, সুমাইয়া, অনামিকা, ইমতিয়াজ, রাফি, সাকিল, মাহামুদা, মাইমুনা, সানজিদা, রাজ্জাক, আল আমিন, সাকিল শ্যাম, চৈতি সাহা, সানজিদা, সাজ্জাদ সাজু, শারমীন, নাহিম, জাহেদ, রাকিবুল, প্রলয় দাশ, রত্মা, সাকিল, নাসরিন রিমা, ফারজানা বকুল সুক্তা সহ প্রমূখ।

শোকসভার সমাপ্তির পূর্বে সংগঠনের সভাপতি আমির হোসেন রিশাদের পরিচালনায় সদ্য প্রয়াত মাস্টার শাহাজাহান বিএ এর জন্য রুহ এর মাগফেরাত কামনা করে দোয়াও মুনাজাত করা হয়।

প্রসঙ্গত, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন-এর ১৫ বছরের পথ পরিক্রমায় মাষ্টার শাহজাহান বি.এ ছিলেন অবিকল্প সারথি। তিনি এই সংগঠনের সঙ্গে নিজেকে একাত্মতা ঘোষণা করে তরুণদের পথচলাকে মসৃণ করেছেন। তিনি এই সংগঠনের একজন উপদেষ্টা এবং আজীবন সদস্য ছিলেন। তাঁর মৃত্যুতে সংগঠনের পক্ষ থেকে শোক কর্মসূচি গ্রহণ করা হয়। 

উল্লেখ্য, গত সোমবার (২৩ জানুয়ারি) তিনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে ঢাকায় একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রবীণ এই রাজনীতিবিদের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন, শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। 

কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি