ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সিরাজগঞ্জের স্কুল ছাত্রছাত্রীদের মিলনমেলা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান

সিরাজগঞ্জ প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৩৪, ৩০ জানুয়ারি ২০২৩ | আপডেট: ২০:৩৫, ৩০ জানুয়ারি ২০২৩

সিরাজগঞ্জ সোহাগপুর নতুন পাড়া আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাচ্ছে বেসরকারি পর্যায়ে বৃহৎ বৃত্তি প্রদান অনুষ্ঠান। আগামী বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি সকালে সিরাজগঞ্জ জেলার সকল উপজেলার ছাত্র-ছাত্রীদেরকে এ বৃত্তি ও সম্মাননা সনদ প্রদান করবে মানবকল্যাণমুখী ফাউন্ডেশন খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশন। 

সমগ্র উপজেলার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম ও দশম শ্রেণীর ৬২০ জন মেধাবী এবার বৃত্তি ও সম্মাননা পেতে যাচ্ছে কেএমআরএফ। বর্ণাঢ্য এই আয়োজনকে ঘিরে জেলার দেড় লক্ষাধিক ছাত্রছাত্রী ও শিক্ষকদের উৎসাহ-উদ্দিপনা বিরাজ করছে। এদিকে গত ৭ দিন ধরে ফাউন্ডেশনের শতাধিক কর্মী ও শ্রমিকদের সহযোগিতায় অনুষ্ঠান স্থলে চলছে নানা আয়োজন।

উৎসবমুখর এ অনুষ্ঠানে জেলার শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, আমন্ত্রিত অতিথি ও সমাজের বিভিন্ন স্তরের পেশাজীবি মানুষের উপস্থিতিতে ফাউন্ডেশনের মাননীয় চেয়ারম্যান ও প্রধান অতিথি খাজা টিপু সুলতান মেধাবী ছাত্র-ছাত্রীর মাঝে বৃত্তি ও সম্মাননা সনদ প্রদান করবেন। এরপর স্কুলের ছাত্রছাত্রী এবং তারকা শিল্পীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

ইসলামের শান্তির তরিকা বাস্তবায়ন ও ইসলামের নীতি আদর্শ অনুসরণ করে মানবতার কল্যাণে নিবেদিত হবার দৃঢ় প্রত্যয় নিয়ে ২০০১ সালে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশন যাত্রা শুরু করে। প্রখ্যাত ওলিয়ে কামেল হযরত খাজা বাবা ইউনুছ আলী (রঃ) এর সন্তান পীরে কামেল হযরত খাজা মোজাম্মেল হক (রঃ) এর পুত্র খাজা টিপু সুলতান তার বাবার নামানুসারে দেশব্যাপী মানবতার কল্যাণে কাজ করতে অরাজনৈতিক, অলাভজনক এই ফাউন্ডেশন প্রতিষ্ঠিত করেন। এরপর হতে অসহায়দের চিকিৎসা, শিক্ষা, দুর্যোগে ত্রাণ সহায়তাসহ ছাদগায়ে জারিয়ার মাধ্যমে বেকার, কর্মক্ষম মানুষের আর্থিক পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠা বছরই খাজা মোজাম্মেল হক (রঃ)-এর মাধ্যমিকে পড়া জেলার প্রথম শিক্ষা প্রতিষ্ঠান স্থল পাকড়াশী ইন্সটিটিউটে এলাকার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সংগঠনের উদ্যোগে বৃত্তি প্রদান কার্যক্রম শুরু হয়। এরপর নানা মানবিক কর্মকাণ্ডের কারণে সাড়া দেশে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের প্রশংসা ছড়িয়ে পড়ে। প্রতি বছরই সিরাজগঞ্জের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে অনারম্বর অনুষ্ঠানের মাধ্যমে মেধাবী ছাত্র-ছাত্রীদের দেয়া হয় অর্থ বৃত্তি ও সম্মাননা। 

এ ব্যাপারে আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মেহেদী মাসুদ, সিরাজগঞ্জ শহরের জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইয়ুব আলী, এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খোরশেদ আলম জানান, বছরে আমাদের নানা ধর্মীয় উৎসব হয়। তবে ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের নিয়ে একটি আলাদা উৎসব হচ্ছে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশন বৃত্তি প্রদান অনুষ্ঠান। যেখানে দিনের অর্ধেকটা সময় শুধু আমাদের। সম্মাননা, মেধার বিকাশে অনুষ্ঠানের নানা আয়োজনে আমাদের ছাত্র-ছাত্রী ও আমরা মেতে উঠি। সকলেই এ উৎসবে শরিক হতে প্রস্তুতি নিচ্ছি। তবে বিগত ৩ বছর তা না হলেও এবার আমাদের প্রতিক্ষার অবসান করায় অনুষ্ঠানের উদ্যোক্তা খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এদিকে আলহাজ্ব সিদ্দিক উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা, খুকনী উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক আব্দুস ছালাম খান জানান, আমরা জেলার পেশাজীবিদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়। কিন্তু পুরো জেলার শিক্ষক-ছাত্রছাত্রীদের সম্মিলিত করে সম্মানিত করার একমাত্র অনুষ্ঠান হচ্ছে খাজা মোজাম্মেল হক (রঃ) ফাউন্ডেশনের বৃত্তিপ্রদান অনুষ্ঠান। যাকে আমরা বলবো শিক্ষা বিস্তারের মিলন মেলা। আমরা এ আয়োজন অব্যাহত রাখার দাবি জানাই।  

এদিকে এ বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাজা মোজাম্মেল হক (র.) ফাউন্ডেশনের চেয়ারম্যান খাজা টিপু সুলতান শিক্ষার্থীদের মাঝে বৃত্তির নগদ অর্থ ও সম্মাননা সনদ তুলে দেবেন। এতে সভাপতিত্ব করবেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।

এছাড়া অনুষ্ঠানের অন্যতম আর্কষণ মেধাভিত্তিক খেলার অনুষ্ঠান ‘মেধায় মাতি’। পর্বটি পরিচালনা করবেন ফাউন্ডেশনের সিলেট অঞ্চলের প্রধান সমন্বয়কারী আরমান খান। এছাড়া দেশ বরেণ্য তারকা শিল্পীরা উপস্থিত থাকবেন।

ফাউন্ডেশনের উত্তরাঞ্চলের প্রধান সমন্বয়কারী মোহাম্মদ ছায়েদুল ইসলাম ভূঞা রোমেল জানান, ছাত্রছাত্রীদের মেধায় মনোনিবেশ ও ভালো কাজে উৎসাহী করতেই আমাদের এই আয়োজন। সকল প্রস্তুতি অনেকটা সমাপ্তের দিকে। অতীতের মত অনুষ্ঠান সফল ও প্রাণবন্ত করতে সবার সহযোগিতা চাই।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি