ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

দেশীয় তামাক শিল্প রক্ষায় চাষিদের মানববন্ধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৮, ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | আপডেট: ২৩:৪৫, ১ মার্চ ২০২৩

দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা ও নিম্নস্তরে শুধুমাত্র দেশীয় কোম্পানীর দেশীয় সিগারেটের জন্য সংরক্ষিত নিশ্চিত করার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন খুলনার অবহেলিত তামাক চাষিরা।

বুধবার (১লা মার্চ) দুপুরে খুলনা প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

সমাবেশ থেকে দেশের প্রায় ৩০টি কোম্পানির সঙ্গে জড়িত লাখ লাখ কর্মকর্তা-কর্মচারী ও তামাক চাষির রুটি-রুজি রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রীসহ সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ দাবি করেন চাষিরা।

সমাবেশে বিভিন্ন সিগারেট কোম্পানিতে কর্মরত কর্মচারী ও তামাক চাষিরা অভিযোগ করে বলেন, "শুধু নীতি সহায়তা না থাকার কারণে শতভাগ দেশীয় সিগারেট কোম্পানির অস্তিত্ব বিলীন হওয়ার পথে। অথচ এ দেশের অনেক বড় বড় শিল্পপ্রতিষ্ঠানের আদি ব্যবসা তামাক। বর্তমানে দেশের ৩০টি কোম্পানিতে কর্মরত এক লাখ কর্মকর্তা-কর্মচারী ও তামাক চাষিসহ এর সঙ্গে সংশ্লিষ্ট লাখ লাখ শ্রমিকদের রুটি-রুজি আজ হুমকির মুখে।"
 
* 'দেশের টাকা দেশে রাখুন- শতভাগ দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষা করুন'

* ‘বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করুন- শতভাগ দেশীয় মালিকাধীন তামাক শিল্প রক্ষা করুন’ 

* 'দেশীয় তামাক শিল্প রক্ষায় এখনই প্রতিযোগিতা আইনের সঠিক বাস্তবায়ন চাই'

* 'নিম্ন স্ল্যাবের সিগারেট উৎপাদনে বিদেশী কোম্পানিকে নিরুৎসাহিত করতে হবে।'

* 'তামাক শিল্পের বাজেট কি শুধুই বিদেশীদের সুবিধার্থে?

* শতভাগ দেশীয় তামাক শিল্প সরকার না কি বিদেশী কোম্পানির নিয়ন্ত্রণে? 

এমন লেখা সম্বলিত ব্যানার ফেস্টুন-প্ল্যাকার্ড নিয়ে তামাক চাষীরা মানববন্ধন করে এবং বিক্ষোভ প্রদর্শন করে। 

তামাক চাষীরা বলেন, সরকার শতভাগ দেশীয় কোম্পানির বিনিয়োগ সুরক্ষায় ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দুটি মূল্যস্তর সৃষ্টি করে। ২০১৮-১৯ অর্থবছরে দেশীয় কোম্পানির জন্য নিন্মস্ল্যাব সংরক্ষিত রেখে বহুজাতিক কোম্পানির আন্তর্জাতিক ব্র্যান্ডকে মধ্যমমানে উন্নীত করে।

তারা আরও বলেন,  বহুজাতিক কোম্পানীর দখলে এখন ৯০ শতাংশ সিগারেটের বাজার সেখানে দেশীয় কোম্পানীর জন্য গৃহীত পদক্ষেপ অজানা কারণে সেই পদক্ষেপ বাস্তবায়ন না হওয়ায় শতভাগ দেশীয় তামাক শিল্পকে কৌশলে হত্যা করা হচ্ছে। পাশাপাশি নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ায় নকল সিগারেটের দাম বাড়ছে,  সরকার রাজস্ব হারাচ্ছে। 

তামাক শিল্পে অবিলম্বে ৪০ শতাংশ মনোপলি আইন কার্যকর করা, একচেটিয়া বিদেশি তামাকের বাজার হটিয়ে দেশি তামাক শিল্পে প্রতিযোগিতামূলক আইনের সঠিক বাস্তবায়নসহ বিভিন্ন দাবি জানিয়েছে দেশীয় তামাক চাষীরা।

কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি