ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

সারাদেশে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

প্রতিনিধিদের খবর

প্রকাশিত : ১০:৪৪, ২১ ফেব্রুয়ারি ২০২৩ | আপডেট: ১৬:১২, ২১ ফেব্রুয়ারি ২০২৩

সারাদেশে বিনম্র শ্রদ্ধা ভালোবাসায় অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হচ্ছে। বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেছেন সর্বস্তরের মানুষ।

সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো খবর:

বরিশাল: বিনম্র শ্রদ্ধা আর যথাযোগ্য মর্যাদায় বরিশালে নানা আয়োজনে পালিত হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বরিশাল সিটি করর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, বরিশাল জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, মেট্রোপলিটন পুলিশের কমিশনার, রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক, পুলিশ সুপার সহ প্রশাসনের কর্তাব্যাক্তিরা নিজ নিজ দপ্তর ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। 

লক্ষ্মীপুর: বিনম্র শ্রদ্ধায় একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে লক্ষ্মীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান লক্ষমীপুর-৩ আসনের সংসদ সদস্য সাবেক বিমান ও পর্যটনমন্ত্রী এ, কে, এম, শাহজাহান কামাল, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়ন। একই সাথে শহীদ বেদীমূলে পুষ্পার্ঘ অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ, পুলিশ সুপার মো: মাহফুজ্জামান আশরাফ, জেলা মুক্তিযোদ্ধা জেলা কমান্ডার, সিভিল সার্জন ডা: আহমেদ কবির, পৌর মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঞাসহ বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

টাঙ্গাইল: সারাদেশের মতো টাঙ্গাইলেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহিদ দিবস পালিত হচ্ছে। প্রথম প্রহরে সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম, ছানোয়ার হোসেন, তানভীর হাসান ছোট মনির, খান আহমেদ শুভ টাঙ্গাইল কেন্দ্রীয শহিদ মিনারে পুষ্পস্তোবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া জেলা প্রশাসক, পুলিশ সুপার, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও সর্বস্তরের জনসাধারণ শহিদ মিনারে পুষ্পস্তোবক অর্পণ করে ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করেন।

সিরাজগঞ্জ: একুশেটিভির সেবা সংগঠন একুশে ফোরামের উদ্যোগে নির্মিত সিরাজগঞ্জের এনায়েতপুর থানার গোপিনাথপুরে শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বর্ণাঢ্যভাবে পালন করেছে ভাষা মতিনের এলাকার সর্বস্তরের মানুষ। মঙ্গলবার সকালে শহীদ মিনারে একে একে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রোদ্ধা জানান সিরাজগঞ্জ একুশে ফোরামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং শিক্ষকেরা। 

কুড়িগ্রাম: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন কুড়িগ্রামের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, কুড়িগ্রাম প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। সকাল থেকে শহীদ মিনার চত্তরে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে চলছে আলোচনা, সংগীতানুষ্ঠান, কবিতা আবৃত্তি।

কুমিল্লা: মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কুমিল্লা নগরের টাউনহল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। এরপর সংরক্ষিত নারী সাংসদ আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের নেতৃত্বে জেলা প্রশাসন ও পুলিশ সুপার আবদুল মান্নান এর নেতৃত্বে পুলিশ বাহিনী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউল আলম বাবুলের নেতৃত্বে মুক্তিযুদ্ধারা পুষ্পস্তবক অর্পণ করেন।  পরে পর্যাক্রমে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

গাজীপুর: যথাযোগ্য মর্যাদায় গাজীপুরে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গাজীপুর কেন্দ্রীয় শহিদ মিনারে জেলা প্রশাসন, মেট্রোপলিটন ও জেলা পুলিশ, মহানগর আওয়ামী যুবলীগ এবং অঙ্গসংগঠন, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময় গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। 

নরসিংদী: নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। এ উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের সাধারণ মানুষ। নরসিংদীর কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে প্রদীপ প্রজ্বলন ও  ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আবু নইম মোহাম্মদ মারুফ খান, পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম ও সিভিল সার্জন নুরুল ইসলাম। এর পরপরই মুক্তিযুদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় ভাষার জন্য আত্মত্যাগী বীরদের চরণে।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিনটি পালনে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে স্থানীয় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ চত্বরস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে জেলা প্রশাসক মোঃ শাহগীর আলম, পুলিশ সুপার মোঃ শাখাওয়াত হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান আল মামুন সরকার, পৌর মেয়র মিসেস নায়ার কবির, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ, বিএনপি, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা শ্রেণী পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানান। 

নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া): আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ই-প্রেস ক্লাব ও এর অঙ্গসংগঠনের  উদ্যোগে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সারাদেশে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়েছে। 

২১শে ফেব্রুয়ারী মঙ্গলবার সকাল ১১ টায় ই-প্রেস ক্লাবের  সিলেট বিভাগীয় প্রধান ও সাংবাদিকদের মুখপত্র  ই-প্রেস নিউজ এর নির্বাহী সম্পাদক সাংবাদিক মাসুদ লস্করের উপস্থিতিতে হবিগঞ্জের উদ্যোক্তা সাংবাদিক দেওয়ান মিয়ার নেতৃত্বে হবিগঞ্জ জেলার লিগ্যাল এইড ইনচার্জ এডভোকেট জসীম উদ্দিন, সাংবাদিক শাহাদাৎ ইসলাম মামুন, সাংবাদিক চাঁদ সুলতানা চৌধুরী সাবানা, সাংবাদিক শাহ মো: কামাল হুসেন, নবীগঞ্জ উপজেলা প্রস্তাবিত কমিটির আহবায়ক সাংবাদিক সেলিম উদ্দিন  প্রমুখ হবিগঞ্জ জেলাপ্রশাসক এর অফিস প্রাঙ্গনে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। 

এর আগে ই-প্রেস ক্লাবের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ ফজলুল কবীর এর নির্দেশ মোতাবেক সকাল ৭টায় আজমেরিগঞ্জ উপজেলা কমিটির সভাপতি সাংবাদিক আশিকুর রহমান সোহেল ও সাধারণ সম্পাদক সাংবাদিক  মুজিবুর রহমান মুজিবের নেতৃত্বে আজমেরিগঞ্জ উপজেলা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। তাছাড়া ই-প্রেস নিউজ এর ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি এশিয়ান টিভির ও একুশে টেলিভিশনের সাংবাদিক আব্দুল হান্নান এর নেতৃত্বে ব্রাহ্মন বাড়িয়া জেলার নাসির নগর উপজেলা শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন। জামালপুরের উদ্যোক্তা ডা.আজাদ খানের নেতৃত্বে জামালপুর সদর, সিলেট জেলার উদ্যোক্তা সাংবাদিক রমজান আলী নয়ন এর নেতৃত্বে সিলেট সদরে, নীলফামারী জেলার উদ্যোক্তা সাংবাদিক আতিকুল ইসলাম আতিকের নেতৃত্বে নীলফামারিতে ও ডিমলা উপজেলা (নীলফামারী), সুনামগঞ্জ জেলা কমিটির আহবায়ক তাজিদুল ইসলাম এর নেতৃত্বে সুনামগঞ্জ সহ সারাদেশে ই-প্রেস ক্লাবের নেতৃবৃন্দ শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করার খবর পাওয়া গেছে। 

নোয়াখালী: একুশের প্রথম প্রহরে নোয়াখালীতে শ্রদ্ধাভরে স্মরণ করা হয়েছে ভাষা শহীদদের।  প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি অধিদফতর। এরপর সকল শ্রেণি-পেশার মানুষের ভালবাসায় সিক্ত হতে থাকেন শহীদরা। এছাড়াও একে একে ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠন।

জয়পুরহাট:  রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সংসদ সদস্য সামছুল আলম দুদু, জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী, পুলিশ সুপার মোহাম্মদ নূরে আলম, জেলা পরিষদের চেয়ারম্যান খাজা সামছুল আলম, জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান।  এরপর একে একে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, জয়পুরহাট প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ।

রাজবাড়ী: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজবাড়ীর কেন্দ্রীয় শহীদ মিনারে  রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে জেলা প্রশাসক আবু কায়সার খান শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে রাজবাড়ী-১ আসনের সাংসদ কাজী কেরামত আলী, পুলিশ প্রসাশনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে শহীদ বেদিতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সর্বস্তরের জনসাধারণ শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে একুশের প্রথম প্রহরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল নামে। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে প্রথম পুষ্পস্তবক অর্পন করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন। এরপর পর্যায়ক্রমে জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনিট, জেলা আওয়ামী লীগ, বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক, স্বাস্থ্য বিভাগসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং স্কুল-কলেজের শিক্ষক শিক্ষার্থীরা, সর্বস্তরের
জনসাধারণ ফুলের ডালা নিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান।

ভোলা: ভাষা শহিদদের স্মরণে রাত ১২টা ১ মিনিটে লালমোহন সজীব ওয়াজেদ জয় ডিজিটাল পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে শহিদদের প্রতি ফুলের শ্রদ্ধাঞ্জলি জানান ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। পরে সর্বস্তরের মানুষ শহীদ বেদিতী ফুলের শ্রদ্ধা নিবেদন করেন। 

নওগাঁ: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২টা ১ মিনিটে নওগাঁয় শহরের মুক্তির মোড়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন খাদ্যমন্ত্রী
সাধন চন্দ্র মজুমদার। পরে একে একে জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদসহ সর্বস্তরের মানুষের ঢল নামে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

মোংলা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সমুদ্রের জেলেরা। একুশে ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে বঙ্গোপসাগরের দুবলা ও আলোরকোল চরে অবস্থান করা জেলেরা শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি