ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪

নওগাঁয় আ.লীগ নেতা আব্দুল জলিলের ১০ম মৃত্যুবার্ষিকী পালিত

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৮, ৬ মার্চ ২০২৩

নওগাঁয় নানা কর্মসূচির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, মরহুম আব্দুল জলিল এর দশম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। 

এ উপলক্ষে সোমবার বেলা সাড়ে ১১টায় শহরের চকপ্রাণ মহল্লায় দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে প্রয়াত নেতার কবরে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তার পুত্র সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন। পরে সেখানে প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।  

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল খালেখ,নির্মল কৃষ্ণ সাহা, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. রফিকুল ইসলাম রফিক। 

এর আগে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে প্রয়াত নেতার কবরে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মালেক। এসময় মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে পবিত্র কোরআনখানি ও বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত করেন জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজকারী আলহাজ্ব আব্দুল ওয়াহেদ আল কাদরী। পরে পর্যায়ক্রমে সদর উপজেলা, পৌর আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ, চেম্বার অফ কমার্স, আব্দুল জলিল ফাউন্ডেশনসহ স্থানীয় আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে নওগাঁ জেলা আওয়ামী লীগ দলীয়ভাবে শহরের নওজোয়ান মাঠে আয়োজিত স্মরণ সভা স্থগিত করা হয়েছে। দলের শীর্ষ পর্যায়ের নেতারা অসুস্থ হয়ে পড়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্থানীয় দলের পক্ষ থেকে বলা হয়েছে। তবে পরবর্তিতে এই কর্মসূচি পালন করা হবে বলে জেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক বিভাষ কুমার মজুমদার জানান।

উল্লেখ্য, আওয়ামী লীগ নেতা প্রয়াত আবদুল জলিল ১৯৩৯ সালের ২১ জানুয়ারি নওগাঁর সদর উপজেলার চকপ্রাণ মহল্লায় এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে তিনি নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৬০ সালে বগুড়া আজিজুল হক কলেজ থেকে ইন্টারমিডিয়েট, ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) এবং ১৯৬৪ সালে এমএ ডিগ্রি লাভ করেন। মুক্তিযুদ্ধ চলাকালে ৭ নম্বর সেক্টরের মুখ্য সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন আবদুল জলিল। 

১৯৭৩ সালে স্বাধীন বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচনে নওগাঁ সদর আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। পরপর দুইবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক, ১৯৯৬ সালে প্রেসিডিয়াম সদস্য, ২০০২ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০০ সালে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পান। সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর দায়িত্ব পালন করেন। গত ২০১৩ সালে ৬ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি