ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

মৌলভীবাজারে এসএমসি’র গোল্ড স্টার মেম্বারদের সভা অনুষ্ঠিত

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১০:২৬, ১২ মার্চ ২০২৩

মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পাশাপাশি কাজ করছে সোশ্যাল মার্কেটিং কোম্পানী এসএমসি ও সীমান্তিক। সংগঠনটির মৌলভীবাজার জেলার ৬ উপজেলার ২২৯ জন নারী গোল্ড স্টার মেম্বারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।  

সভায় অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সামগ্রী মানুষের হাতের নাগালে পৌঁছে দিয়ে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু মুক্ত দেশ গড়ার অঙ্গীকার করার প্রত্যয় ঘোষণা করা হয়। 

সোশ্যাল মার্কেটিং কোম্পানী এবং সীমান্তিকের যৌথ উদ্যোগে শনিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গল ব্র্যাক লার্নিং সেন্টারে সীমান্তিকের নির্বাহী পরিচালক কাজী মোকসেদুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মাহবুবুর রহমান। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইএম ইউনিট সহকারী পরিচালক ইসরাত জাবীন, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজ্জাত হোসেন চৌধুরী ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী।

দিনব্যাপী ইউএসএআইডি’র সাহায্যপুষ্ট এমআইএসএইচডি প্রকল্পের গোল্ড স্টার মেম্বারদের সঙ্গে অভিজ্ঞতা ও মতবিনিময় সভায় বক্তারা বলেন, মাঠ পর্যায়ে গিয়ে অভিজ্ঞ গোল্ড স্টার মেম্বাররা মায়েদের শরীরের অবস্থা পর্যবেক্ষণ করে তাদের শাররীক অবস্থার উন্নতির জন্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দিবেন। এতে মা ও শিশুর স্বাস্থ্য এবং পুষ্টি অবস্থার যেমন উন্নয়ন ঘটবে, তেমনি নারী উদ্যোক্তারাও আরও সাবলম্বী হবেন। 

সভায় বিভিন্ন সফলতা, জেলায় ৭ নারী জনপ্রতিনিধি হওয়ার মাধ্যমে নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখা, অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সামগ্রী মানুষের হাতের নাগালে পৌঁছে দেওয়া, স্বাস্থ্যগত আচরণকে জীবন পাল্টানোর হাতিয়ার হিসাবে প্রতিষ্ঠা করা, তদুপরি মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু মুক্ত দেশ গড়ার অঙ্গীকার করার প্রত্যয় ঘোষণা করা হয়। 

সীমান্তিকের প্রকল্প ব্যবস্থাপক ডাঃ মো: রুহুল আমীন গত এক বছরের মৌলভীবাজার জেলার অগ্রগতি ও পরবর্তী কর্মকৌশল সভায় উপস্থাপন করেন। 

এসএমসি’র বিসিসি মহিউদ্দিন আহমেদ গোল্ডস্টার মেম্বারদের সঙ্গে অভিজ্ঞতা ও মত বিনিময় করেন এবং নারী উদ্যোক্তা কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। 

তিনি বিভিন্ন স্বাস্থ্যবার্তা ও এসএমসি’র জনস্বাস্থ্য সামগ্রী কমিউনিটি পর্যায়ে মানুষের দৌরগোড়ায় পৌঁছে দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন, সেইসঙ্গে সরকারের সঙ্গে সহযোগী হিসাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। 

এছাড়াও সভায় আরও উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা আবু সালেহ মোঃ জাকিরসহ এসএমসি এবং সীমান্তিকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি