ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

নারায়ণগঞ্জে ১১৪টি ভবন পরোপুরি ঝুঁকিপূর্ণ (ভিডিও)

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১২:৩৫, ৩০ মার্চ ২০২৩ | আপডেট: ১২:৩৭, ৩০ মার্চ ২০২৩

অগ্নিনিরাপত্তা ব্যবস্থা না রেখেই নারায়ণগঞ্জে গড়ে উঠেছে কয়েকশ’ বহুতল ভবন, মার্কেট এমনকি হাসপাতালও। আবার ঝুঁকিপূর্ণ শতবর্ষী ভবনে চলছে ব্যবসা প্রতিষ্ঠান। ঝুঁকিপূর্ণ ভবন ও প্রতিষ্ঠানের তালিকা হলেও দুর্ঘটনা রোধে নিশ্চিত করা যায়নি অগ্নিনিরাপত্তা ব্যবস্থা, অপসারণ করা হয়নি ঝুঁকিপূর্ণ ভবনও। 

প্রাচ্যের ড্যান্ডিখ্যাত প্রায় ২শ’ বছরের পুরনো শিল্পনগরী নারায়ণগঞ্জ। নগরের বহুতল ভবনগুলোর বেশির ভাগেরই নেই অগ্নিনিরাপত্তা ব্যবস্থা। শুধু বহুতল ভবনই নয় মার্কেট, হোসিয়ারী, সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক এবং মসজিদেও নেই অগ্নিনির্বাপন ব্যবস্থা।

ফলে প্রায়ই ঘটছে দুর্ঘটনা; ঘটছে হতাহতের ঘটনা।

ফায়ার সার্ভিসের তথ্য বলছে, নগরীতে ১৩৫টি বহুতল ভবন, মার্কেট ৪২টি, সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক ৭৮টি আর মসজিদের সংখ্যা ১৬৩টি। রাজউক বলছে, এরমধ্যে ১১৪টি ভবন পরোপুরি ঝুঁকিপূর্ণ। আর সিটি কর্পোরেশনের হিসেবে ঝুঁকিপূর্ণ ভবনের সংখ্যা ৪২টি।

নিতাইগঞ্জ ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক শংকর সাহা বলেন, “ভবনটা ঝুঁকিপূর্ণ কিনা সেরকম সাইনবোর্ডও নেই।”

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক ফখরুদ্দিন আহাম্মদ বলেন, “স্থানীয় রাজউক-সিটি কর্পোরেশনের সঙ্গে যোগাযোগ করবো, যেসব ভবন ঝুঁকিপূর্ণ তাদেরকে সতর্ক করা হবে।”

সব সংস্থার সমন্বয়ের অভাবে ঝুঁকিপূর্ণ ভবনের বিষয়ে ব্যবস্থা নেয়া যাচ্ছে না বলে জানায় সিটি কর্পোরেশন ও রাজউক।

নাসিক পরিকল্পনা কর্মকর্তা মইনুল হক বলেন, “একাধিকবার চিঠি দিয়েছি, এর বিরুদ্ধে হাইকোর্টে মামলা করে তারা। উত্তরাধিকার জটিলতার কারণে সমস্যার সৃষ্টি হচ্ছে।”

রাজউক, নারায়ণগঞ্জ পরিচালক মোহাম্মদ ইয়াহইয়া খান বলেন, “আন্তঃদপ্তরের সমন্বয়ের মাধ্যমে এই বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।”

দুর্ঘটনারোধে অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ ঝুঁকিপূর্ণ ভবন অপসারণে সরকারি সংস্থাগুলোকে উদ্যোগী হওয়ায় দাবি নারায়ণগঞ্জবাসীর।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি