ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

সীতাকুণ্ডের মান্দারিটোলায় ব্যতিক্রমি গুণীজন সংবর্ধনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ২০ মে ২০২৩ | আপডেট: ১৫:৫০, ২০ মে ২০২৩

চট্টগ্রামের সীতাকুণ্ডের  বাড়বকুণ্ডের মান্দারিটোলা ঈদগাহ কমিটির উদ্যোগে সম্প্রতি ঈদ পুনর্মিলনী ও গুনীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ আবু হেনা মোরশেদ জামান।

অনুষ্ঠানে এলাকার বিশিষ্টজনের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশ ধারণ করে। পরলোকগত ও জীবিত গুণীজনেদের সংবর্ধনা, এ যেন একেবারেই ব্যতিক্রমধর্মী ঘটনা।

সীতাকুণ্ডের শিক্ষার ইতিহাসের প্রবাদপুরুষ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মওলানা ওবায়দুল হকসহ বহু গুণী-জ্ঞানী মানুষের জন্মস্থান এ মান্দারিটোলা গ্রাম।

মওলানা ওবায়দুল হক ছাড়াও অতীতে বিভিন্ন সময়ে সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে অবদান রেখেছেন মান্দারিটোলা গ্রামের এমন আটজন কৃতিসন্তানকে মরণোত্তর সম্মাননা দেয়া হয়। আট এ গুণি ব্যক্তিত্ব হলেন-বাড়বকুণ্ড উচ্চবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চট্টগ্রামের সাবেক জেলা বিদ্যালয় পরিদর্শক মৌলভী ছাদাকাত উল্লাহ, চট্টগ্রামের সাবেক জেলা শিক্ষা অফিসার নুরুল হক, চট্টগ্রাম সরকারি মুসলিম হাইস্কুলের সাবেক প্রধানশিক্ষক এ কে এম ফজলুল হক (আবু), বিশিষ্ট শিক্ষানুরাগী  মোহাম্মদ খলিল বি এ, গ্রামীণ বিদ্যুতায়ন প্রকল্পের সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশলী এ কে এম আবুল খায়ের, চট্টগ্রাম সরকারি সিটি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. আয়ুব আলী, মুক্তিযুদ্ধের সংগঠক, প্রখ্যাত শ্রমিকনেতা এ টি এম নিজাম উদ্দিন ও বাড়বকুণ্ড ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ম. শহীদুল্লাহ।  

অন্যদিকে মান্দারিটোলার যেসব কৃতিসন্তান সম্মাননা স্মারকে ভূষিত হন, তাঁরা হলেন-ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ আবু হেনা মোরশেদ জামান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ শামীম সোহেল, সাবেক আইজিপি নুরুল আনোয়ার, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর পরিচালক ও ফেনী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. মুহাম্মদ ফছিউল আলম, চট্টগ্রাম কর আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক  শওকতুল আলম ও বাড়বকুণ্ড ইউনিয়নের সদস্য মোহাম্মদ জামাল উল্যাহ।

অনুষ্ঠানে এলাকাবাসী এখানকার উন্নয়নের জন্য প্রধান অতিথিসহ বিশিষ্টজনদের দৃষ্টি আকর্ষণ করেন বিশেষ করে শিক্ষার উন্নয়নসহ কর্মসংস্থান সৃষ্টির দাবী দাওয়া তুলে ধরেন। 

সকল দাবীদাওয়া পূরণের আশ্বাস দিয়ে প্রধানঅতিথি আবু হেনা মোর্শেদ জামান বলেন, আমি এখানে রাজনীতি, ইউনিয়ন ও উপজেলা চেয়ারম্যান কিংবা এমপি নির্বাচন করবো না। 

আমি এ এলাকার উন্নয়নে যাকিছু করবো, মাটির টানেই করবো,নীরবে করে যাবো।  এসময় তিনি অনুষ্ঠানে উপস্থিত চট্টগ্রাম জেলাপ্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। মান্দারিটোলাবাসীর দাবাদাওয়া পূরণের প্রতিশ্রুতি দেয়ার জন্যে ধন্যবাদ জানান, সীতাকুণ্ড ইউএনও শাহাদাত হোসেন ও সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলমকে এলাকার মান্দারিটোলার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, কর্মসংস্থানসহ সার্বিক উন্নয়নে এলাকাবাসীর উন্নয়নে সহযোগিতার জন্যে। সচিব আবু হেনা জিএমআই গ্রুপের এমডি আবদুর রাজ্জাককে উদ্দেশ্য করে বলেন, আপনি বলেছেন, আপনার কারখানায় দুহাজার লোকের কর্মসংস্থান হয়েছে। আমার প্রশ্ন, আমাদের মান্দারিটোলার কজনের চাকরি হয়েছে। আপনি মান্দারিটোলাতে সোনার খনি আবিস্কার করার কথা বলেছেন। সব সোনা আপনারা নিয়ে যাবেন না, আমাদেরও কিছু দেবেন। পুঁজি বিনিয়োগের উদ্দেশ্য মুনাফা, তবে শিল্পএলাকার মানুষের স্বার্থও দেখতে হবে। এলাকার প্রাকৃতিক পরিবেশ নষ্ট না করে শিল্পায়ন করার পরামর্শ দিয়ে শিল্পপতিদের উদ্দেশে তিনি বলেন, শিল্পকারখানা পরিচালনায় মান্দারিটোলাবাসী আপনাদের সহযোগিতা করবেন আর আপনাদেরও এলাকাবাসীর পাশে থাকতে হবে। 

এসময় উপস্থিত ইউএনওকে যুবউন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে এলাকার যুবকদের প্রশিক্ষণের ব্যবস্থা করার অনুরোধ করেন।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি