ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

কুমিল্লায় বাংলা সংস্কৃতি বলয়ের ‘বিশ্ব সম্মেলন’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭, ৩১ মে ২০২৩ | আপডেট: ২৩:১৯, ৩১ মে ২০২৩

বিশ্ব বরেণ্য সঙ্গীতাজ্ঞ উস্তাদ আলাউদ্দিন খাঁ, শচীন দেববর্মণ এবং নালন্দা মহাবিহার বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ আচার্য শীলভদ্রের আবাসভূমি এবং বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিধন্য সংস্কৃতির তীর্থভূমি কুমিল্লায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী বাংলা সংস্কৃতি বলয়ের ‘বিশ্ব সম্মেলন’। উদ্যোক্তারা মনে করছেন, সম্মেলনটি শিল্প-সাহিত্যিক এবং সর্বস্তরের মানুষের মিলন মেলায় পরিণত হবে। সম্মেলন ঘিরে কুমিল্লায় ‘বাংলা সংস্কৃতি বলয়ের’ আয়োজকদের নির্ঘুম রাত কাটচ্ছে। 

আগামী ২ ও ৩ জুন এই আয়োজনকে ঘিরে সাংস্কৃতিক বোদ্ধারা উচ্ছ্বসিত।
তারা মনে করেন, সাংস্কৃতির পণ্ডিতদের আবাসভূমি কুমিল্লা এবং তারা সকলেই বিশ্ব সাংস্কৃকি ক্যানভাসের উজ্জ্বল নক্ষত্র। কৃর্তিমান ও স্মরণীয় সাংস্কৃতিক পুরোধা ব্যক্তিত্বের আবাসভূমিতে বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম ‘বিশ্ব সম্মেলনে’ দেশ-বিদেশের ১৫০ জন প্রতিনিধি যোগ দেওয়ার কথা রয়েছে। ভারত থেকে সংগঠনের প্রতিষ্ঠাতা সেবক ভট্টাচার্যের নেতৃত্বে মন্ত্রী, এমপি, জনপ্রতিনিধি ও সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ শতাধিক ব্যক্তি যোগ দিবেন। 

কুমিল্লার প্রাণ কেন্দ্র রাজা বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনে ২ জুন সম্মেলনের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সম্মেলনে ত্রিপুরা রাজ্য সরকারের মন্ত্রী শান্তনু চৌধুরী, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোশতাক আহম্মদ রবি, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত ও আগরতলা পৌরসভার মেয়র প্রমুখ উপস্থিত থাকবেন। পশ্চিববঙ্গ, আগরতলা ছাড়াও বিভিন্ন স্থান থেকে বাংলা সংস্কৃতি বলয়ের স্রোতস্বীনিতে যোগ দেবেন সাংস্কৃতিক ভূবনের বাসিন্দারা। উদ্যোক্তারা জানালেন, টাউন হলের সুবিশাল চত্বরে একসঙ্গে কমপক্ষে পাঁচ হাজার মানুষ অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

কুমিল্লা সদরের সংসদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার আয়োজন নিয়ে উচ্ছ্বসিত এবং গর্বিত। তিনি বলেন, এমন আয়োজন কুমিল্লা দাবি রাখে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে কেবল বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেনি, সাংস্কৃতিক উত্তোরণের দুয়ার খুলে দিয়েছেন অবিসংবাদিত নেতা। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে প্রতিটি উৎসবের সমৃদ্ধ আয়োজন হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় এই সম্মেলনটি আরো একটি স্মারক হয়ে থাকবে।

বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন নিয়ে বুধবার সকালে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় কুমিল্লা টাউন হল মিলনায়তনে। সংবাদ সম্মেলনে বাংলা সংস্কৃতি বলয়ের বিশদ বিবরণ উপস্থাপন করেন বলয়ের প্রতিষ্ঠাতা সদস্য ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক কাজী মাহতাব সুমন। লিখিত অনুষ্ঠান সূচি পাঠ করেন বাংলা বলয় কুমিল্লা সংসদের আহ্বায়ক রুবেল কুদ্দুস। উপস্থিত ছিলেন সাময়িক বিশ্ব কমিটির সদস্য আল আমিন, দেলোয়ার হোসেন, শাহ মুজিব সহ কুমিল্লা সংসদের সদস্যরা। 

সাংবাদিকদের জানানো হয় আগামী ২ ও ৩ জুন বাংলা সংস্কৃতি বলয়ের প্রথম বিশ্ব সম্মেলন বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে। এতে বাংলাদেশ ও ভারতের দেড়শত প্রতিনিধি অংশগ্রহণ করবেন।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি