ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

যশোর সদর ও অভয়নগর ডেঙ্গুর ‘রেড জোন’ ঘোষণা

বেনাপোল প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:৫০, ৯ জুলাই ২০২৩

রাজধানী ঢাকার পর এবার যশোরে বাড়ছে ডেঙ্গু জ্বর আক্রান্ত রোগীর সংখ্যা। গত ১ থেকে ৯ জুলাই পর্যন্ত ৯ দিনে জেলায় মোট ৮০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। 

এ পরিস্থিতিতে স্বাস্থ্য বিভাগ সদর ও অভয়নগর উপজেলাকে ডেঙ্গুর ‘রেড জোন’ ঘোষণা করেছে। ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক এ তথ্য নিশ্চিত করেছেন। 

যশোর সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গত জুন মাসের শেষ নাগাদ যশোরে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হতে থাকে। ১ জুলাই থেকে এ পরিস্থিতি মনিটরিং শুরু করে স্বাস্থ্য বিভাগ। এরপর গত ১ থেকে ৯ জুলাই পর্যন্ত ৯ দিনে তারা জেলায় মোট ৮০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী চিহ্নিত করে। এসব রোগীর মধ্যে ৬৬ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। 

যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. পার্থ প্রতিম চক্রবর্তী বলেন, বর্তমানে জেনারেল হাসপাতালে ৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। এরমধ্যে পুরুষ ৭ জন এবং নারী ২ জন। রোগীর চিকিৎসা সেবা প্রদানে কোন সমস্যা হচ্ছে না। তবে বর্তমানে যে অবস্থা তাতে আগামীতে মেডিসিন বিভাগে রেখে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া সম্ভব হবে না। এ জন্য প্রয়োজনে হাসপাতালের একটি ওয়ার্ডকে রেড জোন হিসেবে ব্যবহার করা হবে। সেই ওয়ার্ডে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি করে চিকিৎসা দেয়া হবে। 

এ ব্যাপারে ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক বলেন, দ্রুতগতিতে যশোরে বাড়ছে ডেঙ্গু রোগী। জেলার সদর উপজেলা এবং অভয়নগর উপজেলাকে ডেঙ্গুর ‘রেড জোন’ ঘোষণা করা হয়েছে। ডেঙ্গু রোগ মোকাবেলায় যশোর স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যে সকল ধরণের প্রস্তুতি গ্রহণ করেছে।
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি