ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

আটককৃতরা জঙ্গি সংগঠন ‘ইমাম মাহামুদ কাফেলা’র সদস্য (ভিডিও)

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৭, ১২ আগস্ট ২০২৩

মৌলভীবাজারের কুলাউড়ায় নতুন জঙ্গি সংগঠন ‘ইমাম মাহামুদ কাফেলা’র ১০ জনকে আটক করেছে কাউন্টার টেরোরিজম ইউনিট। তাদের সাথে থাকা ৩ শিশুকে হেফাজতে নেয়া হয়েছে। জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ বিস্ফোরক, শক্তিশালী গ্রেনেড তৈরির সরঞ্জামসহ জিহাদী বই ও নগদ টাকা। 

শুক্রবার রাত সাড়ে ৮টা থেকে কুলাউড়ার জুগিটিলা গ্রামের এই বাড়িটি ঘিরে রাখে কাউন্টার টেরোরিজম ইউনিট। এরপর ভোর ৬টা থেকে সিটিটিসির সোয়াত টিম ‘অপারেশন হিল সাইড’ নামে অভিযান শুরু করে। অভিযানের একপর্যায়ে ৬ জন পুরুষ ও ৪ জন নারী এবং ৩ শিশুকে আটক করা হয়। 

গ্রেফতাররা নতুন জঙ্গি সংগঠন ‘ইমাম মাহামুদ কাফেলা’র সদস্য বলেও জানান সিটিটিসির টিম। প্রায় দুই মাস আগে বগুড়া থেকে এসে নতুন বাড়ি করেন তারা। নদী ভাঙনে সব হারিয়ে এখানে এসে বসতি করেছেন। পরিবারের অন্য সদস্যরাও আসবে বলে জানায় তারা।

কাউন্টার টেরিজম এন্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান বলেন, “নির্জন এলাকা এবং পাহাড়ের চূড়ায় জমি কিনে এরকম জঙ্গি আস্তানা তৈরি তাদের সদস্যদের প্রশিক্ষণের প্রস্তুতি গ্রহণ করেছিল। সেটা অঙ্কুরেই নস্যাৎ করে দিতে সক্ষম হয়েছি।”

অভিযানে ৩ কেজি বিস্ফোরক, হাই এক্সক্লুসিভ ৫০টি ডেটোনেটর, নগদ ৩ লাখ ৬১ হাজার টাকা ও জঙ্গি প্রশিক্ষণ সামগ্রি ও বিপুল পরিমাণ জিহাদী বই উদ্ধার করা হয়েছে। 

মো. আসাদুজ্জামান বলেন, “প্রায় ৩ কেজি পরিমাণ বিস্ফোরক সাথে ৫০টির মতো ডেটোনেটর যা দিয়ে গ্রেনেডসহ অন্যান্য হাই  এক্সক্লোসিভ তৈরি করা হয়। পুলিশ বাহিনী প্রশিক্ষণের জন্য যেরকম বুথ ব্যবহার করা হয় সেরকম বুথ, বক্সিং প্রশিক্ষণ করার জন্য বক্সিং ব্যাংকসহ প্রশিক্ষণ কার্যক্রমের বিভিন্ন সামগ্রি উদ্ধার করা হয়েছে।

সিটিটিসি প্রধান জানান, সংগঠিত হয়ে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিলো জঙ্গিদের। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি