ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

মাদারীপুর সদর হাসপাতালে ডেঙ্গু আতঙ্কে সাধারণ রোগীরা

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১১:৪১, ২২ আগস্ট ২০২৩

সাধারণ রোগীর সঙ্গে চলছে ডেঙ্গু রোগীর চিকিৎসা। খোদ চিকিৎসকরাই বলছেন, এতে সাধারণ রোগীরা হতে পারে ডেঙ্গুতে আক্রান্ত। আর এভাবেই ডেঙ্গু আতঙ্কের মধ্যে চিকিৎসা নিচ্ছেন মাদারীপুর সদর হাসপাতালের শতাধিক রোগী। 

হাসপাতালে লোকবল কম ও জেলায় সহনীয় পর্যায়ে ডেঙ্গু পরিস্থিতি থাকায় এভাবেই চিকিৎসা দেয়ার কথা বলছেন জেলার সিভিল সার্জন। 

মাদারীপুরের মস্তফাপুর হাইস্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র সিয়াম। কদিন আগেও নিয়মিত স্কুলে যাওয়া আর ক্ষুদে বন্ধুদের সাথে খেলাধুলা করাই ছিল সিয়ামের প্রতিদিনের রুটিন। কয়েকদিন আগে হঠাৎ করে জ্বরে আক্রান্ত হয় সিয়াম। শরণাপন্ন হয় স্থানীয় এক ক্লিনিকের চিকিৎসকের কাছে। ঐ ক্লিনিকে ভর্তি করে পরীক্ষা দেয়া হয় ডেঙ্গুর। রেজাল্ট আসে পজেটিভ। ক্লিনিকের চিকিৎসক ভর্তি হতে বলেন সদর হাসপাতালে। এখন সদর হাসপাতালের বেডে যন্ত্রণায় কাতরাচ্ছে সিয়াম। 

চোখে উৎকন্ঠা নিয়ে সিয়ামের সেবা করছেন খালা হাওয়া বেগম। শুধু সিয়াম না শিশু থেকে বুড়ো এমন অনেকেই হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ডেঙ্গু রোগের।

হাসপাতালে ডেঙ্গু রোগী সনাক্তের পরীক্ষা থাকলেও অনেক রোগীকেই বিভিন্ন ক্লিনিকে ডেঙ্গু পরীক্ষা করতে পাঠানো হচ্ছে বলে অনেক রোগী ও রোগীর স্বজনরা অভিযোগ করেন। এছাড়া হাসপাতালে ডেঙ্গু ওয়ার্ড না খোলায় সাধারণ রোগীদের সাথে চিকিৎসা দেয়া হচ্ছে ডেঙ্গু রোগীদের। এতে ডেঙ্গু আতঙ্কে ভুগছে সাধারণ রোগী ও তাদের স্বজনরা।

এ বিষয়ে কর্তব্যরত চিকিৎসক ইফফাত আরা ঊষা বলেন, ডেঙ্গু রোগী ও সাধারণ রোগীদের একই সাথে চিকিৎসা দিলে সাধারণ রোগীরাও আক্রান্ত হতে পারে ডেঙ্গুতে। তবে এখন পর্যন্ত এই হাসপাতালে চিকিৎসা নিতে এসে কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়নি বলেও জানান তিনি। 

জেলা সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান জানান, হাসপাতালে লোকবল কম থাকায় ডেঙ্গু রোগীদের জন্য ভিন্ন ওয়ার্ড খোলা সম্ভব হয়নি। তাছাড়া মাদারীপুর জেলায় ডেঙ্গু এখনও ভয়াবহ আকার ধারণ করেনি তাই ভিন্ন ওয়ার্ড খোলার প্রয়োজন নেই। তবে যদি ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করে তাহলে রোগীদের জন্য ভিন্ন ওয়ার্ড খোলা হবে এবং তাদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, এবছরের জানুয়ারি থেকে ২০ আগস্ট পর্যন্ত মাদারীপুর জেলায় ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ৪’শ ২১ জন। চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছে ১ হাজার ৩শ’ ২৫ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি