ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

আওয়ামী লীগের মনোনয়নে রাজশাহীতে বড় পরিবর্তন

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৮:২৯, ২৬ নভেম্বর ২০২৩

আওয়ামী লীগের দলীয় মনোনয়নে এবার রাজশাহীতে বড় পরিবর্তন এসেছে। রাজশাহীর ছয়টি আসনে আওয়ামী লীগের পাঁচজন এমপির মধ্যে তিনজনই বাদ পড়েছেন দলীয় মনোনয়ন থেকে।

এবার রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে টানা পঞ্চম বারেরমত মনোনয়ন পেয়েছেন তিনবারের এমপি ওমর ফারুক চৌধুরী, রাজশাহী-২
(সদর) আসনে নগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী-৪ (বাগমারা) আসনে তাহেরপুর পৌরসভার তিনবারের মেয়র অধ্যক্ষ আবুল কালাম আজাদ, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দুইবারের সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারা এবং রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) চতুর্থবারের মত নৌকার টিকিট পেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এদের মধ্যে মোহাম্মাদ আলী কামাল, আসাদুজ্জামান আসাদ ও আবুল কালাম আজাদ প্রথম বারের মত দলীয় মনোনয়ন পেলেন। এদের মধ্যে রাজশাহী-২ আসনে গত বার মনোনয়ন পেয়েছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য প্রফেসর আব্দুল খালেক। তবে তিনি নির্বাচনে অংশ নিতে পারেননি। এ আসনটি জোটের প্রার্থী ওয়ার্কার্স পার্টি নেতা ফজলে হোসেন বাদশাকে ছেড়ে দেওয়া হয়। এবারও এ আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী নির্বাচন করতে পারবেন কি না তা এখনো নিশ্চিত নয়।

এদিকে, দলীয় মনোনয়ন থেকে ছিটকে গেলেন রাজশাহী-৩ আসনের দুইবারের এমপি আয়েন উদ্দিন, রাজশাহী-৪ আসনের তিনবারের এমপি এনামুল হক ও রাজশাহী-৫ আসনের এমপি ডা. মনসুর রহমান।

এদের মধ্যে আয়েন উদ্দিন ২০১৪ সালে প্রথম দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হন। ২০১৮ সালেও তিনি দলীয় মনোনয়ন পেয়ে দ্বিতীয় বারের মত এমপি হন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক এই নেতা। আর রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হক ২০০৮ সালে প্রথম দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। এর পর তিনি ২০১৪ ও ২০১৮ সালে দলীয় মনোনয়ন পেয়ে টানা তিনবার এমপি নির্বাচিত হন।

অপরদিকে, রাজশাহী-৫ আসনে ২০১৮ সালে প্রথম দলীয় মনোনয়ন পেয়ে এমপি নির্বাচিত হয়েছে চমক দেন ডা. মনসুর রহমান। সেবার বাদ পড়েন দুইবারের এমপি আব্দুল ওয়াদুদ দারা। এবার দলীয় মনোনয়নে ছিটকে পড়েন ডা. মনসুর।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি