ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

সমাজ সেবায় তৃপ্তি খোঁজেন উদ্ভাবক মিজানুর

জামাল হোসেন, বেনাপোল থেকে

প্রকাশিত : ১১:৫৪, ১৩ জানুয়ারি ২০২৪

সামাজিক কর্মকাণ্ডে নিজেকে জড়িয়ে আত্মার তৃপ্তি খোঁজেন যশোরের শার্শা উপজেলার দেশ সেরা উদ্ভাবক মিজানুর রহমান। জীবনের কর্মব্যস্ততার পাশাপাশি নতুন-নতুন উদ্ভাবন করেও থেমে থাকেননি তিনি। অসহায় মানুষের পাশে দাঁড়ানো, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ, ছিন্নমূল পথ শিশু ও রাস্তায় থাকা মানুষের বাসস্থান ও খাবারের ব্যবস্থা করে যাচ্ছেন মিজানুর। 

দীর্ঘ ১৫টি বছর তিনি পরিবেশ ও সামাজিক কর্মকাণ্ডে জড়িয়ে সেবা করে যাচ্ছেন। সামাজিক কর্মকাণ্ড ও সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় ইতোমধ্যে তাঁর ঝুলিতে জমা হয়েছে স্বর্ণ পদকসহ অসংখ্য সম্মাননা স্মারক।

নিজের অর্থ দিয়ে তিনি পরিবেশ ও মানুষের জন্য একাগ্রচিত্রে কাজ করে যাচ্ছেন। নিজের দক্ষতা, বুদ্ধিমত্তা, আত্মতৃপ্তির স্বাদ মিটাতে দিনে-রাতে রাস্তায় থাকা পাগল ও অভূক্ত প্রাণী কূলে খাবার পৌঁছে দিচ্ছেন।

নিজের এলাকা ছাড়াও সারাদেশে ১ লাখ কোরআন বিতরণের মিশনে নামেন মিজানুর রহমান, যা এখনও চলমান রয়েছে।

পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণ কর্মসূচি, অসহায়কে খাদ্য সামগ্রী প্রদান, নিরাপদ খাবার পানির জন্য টিউবওয়েলের ব্যবস্থা ও পথে থাকা অসহায় ছিন্নমূল মানুষের জন্য বাসস্থান ও খাবারের ব্যবস্থা তার নিত্যদিনের কাজের বড় একটি অংশ হিসেবে পরিচালনা করছেন নিজ হাতে।

মিজানুর রহমান মাস্টার্স পাস করা ঝিকরগাছার শিমুলিয়ার প্রতিবন্ধি শাহিদা খাতুনের নামে প্রতিবন্ধি বিদ্যালয় প্রতিষ্ঠা করার পাশাপাশি অসংখ্য প্রতিবন্ধিকে হুইলচেয়ার ও ক্রেস প্রদান করে চলাচলের সুব্যবস্থা করেছেন। মাতৃ দুধের অভাব পূরণ করতে অসংখ্য শিশুর মুখে শিশু খাদ্য তুলে দিয়েছেন মিজানুর রহমান।

শুধু তাই নয়, মানবদরদি মিজান প্রতিদিন তার উদ্ভাবনী গাড়িতে করে খাবার প্যাকেট করে ঘুরতে থাকেন এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। পথের পাশে পড়ে থাকা চলাচলে অযোগ্য মানুষকে খুঁজে খুঁজে তাদের মুখে এখনো খাবার তুলে দিচ্ছেন দরদী মিজান।
শীতার্ত আবহাওয়ায় মানুষ যেখানে যবুথবু সেই পরিস্থিতিতে ঘরে মন বসেনা মিজানের। কম্বল নিয়ে ঘুরে বেড়ান গরীব অসহায় পরিবারের মাঝে ও খোলা আকাশের নিচে থাকা মানুষের গায়ে কম্বল জড়িয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তিনি।

তার এতোসব কর্মকাণ্ডে মানুষের কাছে তিনি আজ ‘মানবতার ফেরিওয়ালা’ হিসাবে পরিচিত। হয়েছেন এজন সফল মানবাধিকার কর্মী। বর্তমানে তিনি সার্ক মানবাধিকার ফাউন্ডেশন যশোর জেলা শাখার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।

ইতোমধ্যে সমাজ সেবক মিজানুর রহমান শার্শার শ্যামলাগাছীতে প্রতিষ্ঠা করেছেন হযরত শাহজালাল (রাহ:) লতিফিয়া ফ্রি মডেল  মাদরাসা ও এতিমখানা। যেখানে বর্তমান ৪০ জন এতিম শিশু ও ছিন্নমূল পথ শিশুরা বিনা খরচে থাকা ও খাওয়ার ব্যবস্থা পাচ্ছে।
লেখাপড়ার পাশাপাশি শিশুদেরকে কর্মদক্ষতায় গড়ে তুলতে তৈরি করেছেন সকলের জন্য উন্মুক্ত ফ্রি কারিগরি ট্রেনিং সেন্টার ও কম্পিউটার প্রশিক্ষণ। 

মাদরাসা ও এতিমখানার সাথে রয়েছে অসহায় পাগল ফকির ও অভূক্ত মানুষের জন্য ‘ক্ষুধা লাগলে খেয়ে যান ফ্রি খাবার বাড়ি’। যেখানে তিন বেলা খাবার খাওয়ার ব্যবস্থা রয়েছে।

ঝিকরগাছা উপজেলার দেউলি গ্রামে প্রতিষ্ঠা করেছেন বেওয়ারিশ পূর্ণবাসন কেন্দ্র ও বৃদ্ধাশ্রম। এই প্রতিষ্ঠান সম্পর্কে মিজানুর রহমান বলেন, সমাজ সংসারে সন্তানদের কাছে বৃদ্ধ মা-বাবা বোঝা হয়ে গেছে। বৃদ্ধ মা-বাবারা যাতে এই বৃদ্ধাশ্রমে ভালভাবে অতি যত্নে থাকতে পারে সেজন্য এবং এই পূর্ণবাসন কেন্দ্রে পথশিশু অসহায় ও ছিন্ন মানুষগুলো থাকতে পারবে। সেই সাথে তাদের ছোট ছোট শিশুদের পাশাপাশি সকলের জন্য কোরআন ও অন্যান্য শিক্ষার ব্যবস্থা রয়েছে।

তিনি আরও বলেন, এই বেওয়ারিশ পূর্ণবাসন কেন্দ্র ও বৃদ্ধাশ্রমের কেউ মারা গেলে তাদেরসহ অন্য এলাকার মানুষের জন্য দাফন কাফন মরদেহ কবরস্থ করতে একটি টিম বিনা খরচে কাজ করবে।

যশোরের শার্শা উপজেলার এই মোটরসাইকেল মেকানিকের কোনো প্রথাগত শিক্ষা না থাকলেও আজ তিনি নিজের আলোয় আলোকিত। নতুন চিন্তা আর গবেষণা তার ধ্যান-জ্ঞান। তবে আর্থিক অসচ্ছলতার কারণে প্রায়ই থমকে যায় তার উদ্ভাবন প্রক্রিয়া ও সমাজিক কর্মকাণ্ড।

মিজানুর জানান, তার স্বপ্ন দেশ ও জাতির কল্যাণে কাজ করা। যতদিন বেঁচে থাকবো ততদিন সমাজ সেবা ও পরিবেশ রক্ষায় কাজ করে যেতে চাই। সমাজে শুধু একজন মিজান হলে সমাজ পরিবর্তন হবেনা। পরিবেশ ও মানুষের জীবন মান উন্নয়নে সকলকে এগিয়ে আসতে হবে।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি