ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪

৭ বছর পর খুলে দেয়া হলো নরসিংদীর শাপলা চত্তরের মসজিদ

নরসিংদী প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২৯, ১৭ জানুয়ারি ২০২৪

দু’পক্ষের চরম উত্তেজনার মধ্যে নির্মাণের ৭ বছর পর খুলে দেয়া হলো নরসিংদী পৌর শহরের বাসাইল শাপলা চত্তরের জামে মসজিদ। 

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে যোহরের নামাজ আদায়ের মধ্য দিয়ে মসজিদটিতে উদ্বোধন করেন নরসিংদী সদর আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম হিরো।

জেলা কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি শওকত হোসেন সরকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান মনির হোসেন ভুইয়া, জেলা ইমাম পরিষদের সভাপতি মুফতি আলী আহমেদ হুসাইন, কওমী মাদ্রাসা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা ইসমাইল নূরপুরীসহ ধর্মীয় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

এর আগে সকাল থেকেই মসজিদ খুলে দেয়াকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করে। সকাল থেকেই ইমাম পরিষদ ও কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের নেতৃবৃন্দ শত শত মুসল্লী নিয়ে মসজিদের ভিতরে প্রবেশ করে যোহরের নামাজের প্রস্তুতি নেয়। 

এরই জেরে সুন্নী মতালম্বীরা (আহলে সুন্নত ওয়াল জামায়াত, গাউছিয়া কমিটি) মসজিদটি জোর পূর্বক তাদের দখলে নেয়ারও প্রস্তুতি নেয়। এতে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিলে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে অবস্থান নেয়।

ইমাম পরিষদের নেতৃবৃন্দ ও মুসল্লীরা জানান, ১৯৮৮ সালে মসজিদটি প্রথম নির্মাণ করা হয়, পরবর্তীতে ২০১৬ সালে পুননির্মাণ করা হয়। নির্মাণের ৭ বছর পরও ভিন্ন মতাদর্শের কারণে মসজিদটি চালু করা সম্ভব হয়নি। বুধবার (১৭ জানুয়ারি) ইমাম পরিষদ, কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ড এবং সর্বস্তরের মুসল্লীদের পূর্ব ঘোষিত দিনের শুরু থেকেই মসজিদে আসা শুরু করেন তারা। 

এসময় মসজিদটিকে দখলে নিতে অপরপক্ষ আহলে সুন্নত ওয়াল জামায়াত (গাউছিয়া কমিটি) মতালম্বীরাও মসজিদ তাদের দখলে নেয়ার জন্য প্রস্তুতি নেয়।

নরসিংদীর সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) কে এম শহিদুল ইসলাম সোহাগ জানান, মুসল্লীদের দু’পক্ষের মধ্যে উত্তেজনার খবরে পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

উল্লেখ্য, নির্মাণের ৭ বছর পার হলেও বিভিন্ন মতাদর্শী মুসল্লীদের বাঁধার কারণে মসজিদটিতে নামাজ আদায় থেকে বিরত ছিলেন ধর্মপ্রাণ মুসল্লীরা। সম্প্রতি সদর আসনের সংসদ সদস্য লে. কর্ণেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম আজ বুধবার যোহরের নামাজ আদায়ের মধ্যদিয়ে মসজিদটি খুলে দেয়ার ঘোষণা দিলে গাউছিয়া কমিটির নেতৃবৃন্দ সেটিতে বাঁধা দেয়ার পাঁয়তারা চালায়। 

দুপক্ষের চরম উত্তেজনার মধ্যে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় মসজিদটি খুলে দেয়া হয়েছে।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি