ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

রাজশাহী বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

রাজশাহী বিভাগীয় প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪৯, ১২ মে ২০২৪

রাজশাহী শিক্ষা বোর্ডে এবছরের এসএসসির ফলাফলে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫। এবার ৮৯ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বোর্ডে। যা গত বছর ছিল ৮৭ দশমিক ৮৯ শতাংশ। 

এ বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ শিক্ষার্থী। যা গত বছর ছিল ২৬ হাজার ৮৭৭ জন।

বরাবরের মতো এবারও পাস ও জিপিএ-৫ প্রাপ্তর দিক থেকে ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা। এবার মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৯০ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৮৬ দশমিক ৭৮ শতাংশ। এছাড়াও জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৪৯৫ ছাত্রী। আর জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৫৭৯ জন ছাত্র। 

এবার বেড়েছে পাস স্কুলের সংখ্যাও। ২ হাজার ৬৮৫ স্কুলের মধ্যে শতভাগ পাস করেছে ২৮৯ স্কুল থেকে। যা গত বছর ছিল ১৭৮টি স্কুল। এছাড়াও এবার দুটি স্কুল থেকে কেউ পাস করেনি। যা গত বছর ছিল একটি। 

রোববার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এসএসসি পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

আরিফুল ইসলাম জানান, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পরীক্ষার্থী ছিল দুই লাখ ৮৫৩ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নেন এক লাখ ৯৮ হাজার ৯২৯ জন। এর মধ্যে পাস করেছেন এক লাখ ৭৭ হাজার ৫৫৮ জন। অর্থাৎ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি ২১ হাজার ৩৭১ জন।

উত্তীর্ণ শিক্ষার্থীদের রাসিক মেয়রের অভিনন্দন

এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

দুপুরে সিটি করপোরেশনের জনসংযোগ দপ্তর থেকে অভিনন্দন বার্তায় রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, যেসব শিক্ষার্থী বন্ধুরা এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। পাশাপাশি তোমরা যারা যে কোনো কারণেই হোক উত্তীর্ণ হতে পারনি, তোমাদের হতাশ হওয়ার কিছু নেই। এখন থেকে চেষ্টা করলে ভবিষ্যতে নিশ্চয়ই তোমরা এ বাধা অতিক্রম করে ভালো ফল অর্জন করতে পারবে। 

আর কৃতি শিক্ষার্থীরা পরবর্তী একাডেমিক জীবনের চূড়ান্ত সাফল্য অর্জনের জন্য অভিভাবক, শিক্ষক ও শ্রদ্ধেয়জনদের উপদেশ মত নিয়মানুবর্তিতার মধ্যে থেকে কঠোর অধ্যবসায়ের মাধ্যমে আগামীতে আরও সাফল্য বয়ে আনবে- এই প্রত্যাশা করেন মেয়র। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি