ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

টানা ৫ দিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে বেনাপোল বন্দরে

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৭:০১, ১৭ মে ২০২৪

শনিবার থেকে সোমবার (১৮ মে-২০ মে) ভারতের উত্তর ২৪ পরগণা জেলার বনগাঁতে লোকসভা নির্বাচন, মঙ্গলবার (২১ মে) যশোরের শার্শা উপজেলা নির্বাচন ও বুধবার (২২ মে) বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু‘দেশের মধ্যে টানা পাঁচদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। 

তবে ভোটের কারণে মেডিকেল ইমার্জেন্সি রোগীরা বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণ ও পচনশীল পণ্য ধারণকারী যানবাহন বৈধ কাগজপত্র সাপেক্ষে চলাচল করতে পারবে। 

ভারতের উত্তর ২৪ পরগণা জেলার জেলা ম্যাজিট্রেট শ্রী শরদ কুমার দ্বিবেদী স্বাক্ষরিত এক পত্রে গতকাল এ তথ্য জানানো হয়।

ভারতীয় নির্বাচন কমিশনারের নির্দেশে ২৪ পরগনা জেলার জেলা ম্যাজিট্রেট জানান, ১৭ মে সন্ধ্যা ৬টা থেকে ভোটগ্রহণ প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত সব কিছু বন্ধ থাকবে। পত্রে ফৌজদারি কার্যবিধির ১৪৪(২) এর অধীনে তাকে প্রদত্ত ক্ষমতা প্রয়োগে ১৯৭৩ সালের আইনে উভয় দেশের জনগণের চলাচল নিয়ন্ত্রণে এ আদেশ জারি করেন। 
অর্থ্যাৎ ১৮, ১৯ ২০ টানা তিনদিন আমদানি-রপ্তানি ও মেডিকেল ভিসায় অসুস্থ যাত্রী ছাড়া কেউ আসা-যাওয়া করতে পারবে না বলে চিঠিতে উল্লেখ করেছেন।

এদিকে আগামী সোমবার (২০ মে) ওপারে সরকারি ছুটিতে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পণ্য খালাস প্রক্রিয়াসহ পণ্য ওঠানামা স্বাভাবিক থাকবে। তবে ২১ ও ২২ মে কাস্টমস ও বন্দরে কোন কার্যক্রম হবে না। এ সময়ে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে বলে ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছেন। 

বৃহস্পতিবার (২৩ মে ) সকাল থেকে আবারও এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চলবে বলে দু‘পাড়ের বন্দর ব্যবহারকারী সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে বেনাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান ও ভারতের পেট্রাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, আগামী সোমবার (২০ মে) ভারতের উত্তর ২৪ পরগণা জেলার বনগাঁতে লোকসভা নির্বাচন উপলক্ষে এদিন আমদানি-রপ্তানি সংক্রান্ত কাজকর্মের সাথে সম্পৃক্ত সিঅ্যান্ডএফ মালিক, কর্মচারী, হ্যান্ডলিং শ্রমিক, ট্রাকচালকরা নিজ নিজ এলাকায় ভোট দেওয়ার জন্য থাকবেন। নির্বাচন উপলক্ষে ১৭ মে থেকে ২০ মে টানা তিনদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। মঙ্গলবার (২১ মে) যশোরের শার্শা উপজেলা নির্বাচন উপলক্ষে সাধারণ ছুটি ও বুধবার (২২ মে) বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি বিধায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু‘দেশের মধ্যে টানা পাঁচদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। 

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজহারুল ইসলাম জানান, এ পথে পাঁচদিন আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও দু‘দেশের মধ্যে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। ভারতের নির্বাচন উপলক্ষে তিনদিন যাত্রী চলাচল সীমিত করার কোন পত্র আমরা পায়নি।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান, ভারত-বাংলাদেশে নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটিতে শনিবার (১৭ মে) থেকে বুধবার (২২ মে) পর্যন্ত টানা পাঁচদিন বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। তবে শনি, রবি সোমবার আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল কাস্টমস হাউজ ও বন্দরে কার্যক্রম চলবে। মঙ্গল ও বুধবার উপজেলা নির্বাচন ও বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটিতে বন্দর ও কাস্টমসের কার্যক্রম বন্ধ থাকবে। বৃহস্পতিবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য চলবে বলে তিনি জানান।

উল্লেখ্য, ইতিপূর্বে ভারতে শুধুমাত্র নির্বাচনের দিন আমদানি-রপ্তানি বন্ধ থেকে আসছে। পাসপোর্টযাত্রীদের চলাচল স্বাভাবিক ছিল। স্বাধীনতার পর এই প্রথম দু‘দেশের চেকপোস্ট দিয়ে নির্বাচনের আগে দুদিন ও নির্বাচনের দিন যাতায়াত সীমিত করলো ভারতের নির্বাচন কমিশনার। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি