ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় ভোলায় ৩ ধাপে প্রস্তুতি গ্রহণ

ভোলা প্রতিনিধি

প্রকাশিত : ১২:২৬, ২৬ মে ২০২৪

বঙ্গোপসাগরে অবস্থান নেওয়া লঘুচাপটি গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় রেমালে রূপান্তরিত হয়েছে। যার প্রভাবে ভোলায় গুড়ি গুড়ি বৃষ্টিসহ আকাশ মেঘাচ্ছন্ন আবহাওয়া বিরাজ করছে। ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীতে জোয়ারের পানি স্বাভাবিকের তুলনায় কিছুটা বৃদ্ধি পেয়েছে। ঝুঁকিতে রয়েছে নিম্নাঞ্চলের কয়েক হাজার মানুষ। 

ঝড় যেকোনো সময় বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে এই সর্তকতায় ভোলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় ৩ ধাপের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে

জেলার সাতটি উপজেলায় ৮৬৯টি আশ্রয়কেন্দ্র ও ১২টি মুজিব কিল্লা প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় জেলা শহরসহ সাতটি উপজেলায় আটটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

দুর্যোগ মোকাবিলায় জেলা প্রশাসনের কাছে সাড়ে ১১ লাখ টাকা, ২২২ মেট্রিকটন চাল এবং শিশু খাদ্য, শুকনো খাবার ও গোখাদ্যর জন্য পর্যাপ্ত মজুদ দেওয়া হয়েছে। ছাড়াও জনগণের সেবার জন্য ৯২টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। 

অন্যদিকে, দুর্যোগপূর্ব ও পরবর্তী মানুষের সেবা দিতে ১৩ হাজার ৮৬০ সিপিপি সদস্য ও দুই হাজার রেড ক্রিসেন্ট সদস্য প্রস্তুত রয়েছে। এছাড়াও জেলার বিচ্ছিন্ন ঝুঁকিপূর্ণ চরাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে আনার প্রস্তুতি নিয়েছে কোস্ট গার্ড ও নৌ পুলিশ সদস্যরা। 

এছাড়া জেলার অভ্যন্তরীণ সব রুটের ছোট লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ। 

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি