ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

হিলিতে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকায়, বিপাকে আমদানিকারকরা

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১২:৪৮, ২ জুন ২০২৪

দেশের বাজারে কাঁচামরিচের সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে আমদানির পরিমাণ বাড়িয়েছেন আমদানিকারকরা। এতে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে ভারত থেকে কাঁচামরিচ আমদানির পরিমাণ। ফলে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় কমতে শুরু করেছে দাম। দুদিনের ব্যবধানে কেজিতে ৩৫ থেকে ৪০ টাকা কমায় বিপাকে পড়েছেন আমদানিকারকরা।

এবছর তীব্র তাপদাহে দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচামরিচের গাছ নষ্ট হয়েছে। সেই সাথে ফুল ঝড়ে পড়ায় উৎপাদন ব্যাহত হয়েছে। এতে করে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ কমে যাওয়ার কারণে দাম ঊর্ধ্বমুখি হতে শুরু করে। দাম বাড়তে বাড়তে ২শ’ টাকা ছাড়িয়ে যায় কাঁচামরিচের দাম। 

এমন অবস্থায় দাম নিয়ন্ত্রণে আনতে গত ২৩ মে আমদানির অনুমতি দিলে সেদিন থেকেই বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু করেন আমদানিকারকরা। প্রথম দিকে আমদানির পরিমাণ কম থাকলেও বাড়তি দাম ও ভালো চাহিদার কারণে কাঁচামরিচ আমদানির পরিমাণ বেড়েছে। পূর্বে ২/৩ ট্রাক কাঁচামরিচ আমদানি হলেও বর্তমানে ৬/৭ ট্রাক করে কাঁচামরিচ আমদানি হচ্ছে। 

সেইসঙ্গে আবহাওয়া ভালো থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে দেশীয় নতুন কাঁচামরিচ উঠতে শুরু করেছে। এতে করে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে। বৃহস্পতিবার বন্দরে যে কাঁচামরিচ ১২০ থেকে ১৩০ টাকা বিক্রি হয়েছিল সেই কাঁচামরিচ এখন ৮০ থেকে ৮৫ টাকা বিক্রি হচ্ছে। 

প্রতি কেজি কাঁচামরিচ আমদানিতে ৩৭ টাকা শুল্কসহ সবমিলিয়ে ৭৫ থেকে ৮০ টাকা পড়ছে কিন্তু সেই টাকাও এখন মিলছেনা। এতে করে লোকসান গুনতে হচ্ছে আমদানিকারকদের।

হিলি স্থলবন্দরের তথ্যমতে গত ২৩ থেকে ১ জুন পর্যন্ত ৮ কর্ম দিবসে ৪৫টি ট্রাকে ৪৪৭ টন কাঁচমরিচ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি