ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

এডভোকেট আনোয়ারুল কবির এর জানাজার নামাজ অনুষ্ঠিত 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৫, ৪ জুন ২০২৪ | আপডেট: ১৮:০৫, ৪ জুন ২০২৪

বর্ষীয়ান রাজনীতিবিদ, মহান মুক্তিযুদ্ধের সংগঠক আওয়ামী লীগ নেতা এডভোকেট আনোয়ারুল কবির এর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৪ মে) বাদ জোহর রাজধানীর কলাবাগান লেক সার্কাস রোডের ডলফিন গলির জামে মসজিদে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। 

প্রয়াত এডভোকেট আনোয়ারুল কবিরের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে আসেন তাঁর দীর্ঘ দিনের রাজনৈতিক সহযোদ্ধা বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার রোটন। 

জানাজায় অংশগ্রহণ করেন ঢাকাস্থ সন্দ্বীপবাসিরা। সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি নুরুল আক্তার, সাবেক অতিরিক্ত সচিব মোশাররফ হোসেন খাদেম, সাউথ সন্দ্বীপ হাই স্কুল প্রাক্তন শিক্ষার্থী সমিতির সাধারণ সম্পাদক এস এম যাহেদুল আলম সুমন, সন্দ্বীপ সমিতির সাধারণ সম্পাদক শাহনেওয়াজ মাহমুদ লাবলু, কাজী জাবেদ ইকবাল, মিরপুর সমাজ সমাজের সাংগঠনিক সম্পাদক হুমায়ূন কবির, এআর সোহেল, আনোয়ারুল কবির মঞ্জু, রফিকুল মাওলা, মনিরুল হুদা বাবন, নাসির উদ্দিন, সাংবাদিক আবুল হোসেন, সাংবাদিক কাজী ইফতেখারুল আলম তারেক প্রমুখ। 

প্রয়াত এডভোকেট আনোয়ারুল কবিরের মৃত্যুতে শোক জানিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ আতাউর রহমান। নেতৃবৃন্দরা এক শোক বার্তায় জানান, 'অ্যাডভোকেট আনোয়ারুল কবির চৌধুরী ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক।'

পারিবারিক সূত্রে জানা গেছে, মরহুমের ছেলে কানাডা থেকে আসার পর চট্টগ্রামের স্টেশন রোডের চৈতন্য গলীর কবরস্থানে তাকে সমাহিত করা হবে। তিনি স্ত্রী, ১ পুত্র, ১ কন্যাসহ বহু গুণগ্রাহী রেখে যান। বাংলাদেশ ব্যাংকের সাবেক পরিচালক, বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর হান্নানা বেগম মরহুমের স্ত্রী।

বরেণ্য এই রাজনীতিবিদের মৃত্যুতে শোক প্রকাশ করেছে সাউথ সন্দ্বীপ হাইস্কুল প্রাক্তন শিক্ষার্থী সমিতি-ঢাকা, সন্দ্বীপ সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরাম, সন্দ্বীপ ফ্রেন্ডস সার্কেল অ্যাসোসিয়েশন।  

এডভোকেট আনোয়ারুল কবির সম্পর্কে বিশিষ্টজনদের মন্তব্য-

প্রবীণ আওয়ামী লীগ নেতা আলহাজ সফিকুল আলম বলেন, এডভোকেট আনোয়ারুল কবির আমার সরাসরি শিক্ষক ছিলেন। ছাত্রজীবন থেকেই তিনি বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক ছিলেন। আমি ওনার রাজনৈতিক সহযোদ্ধা ছিলাম। ওনার সঙ্গে অনেক কাজ করেছি। রাজনীতিতে তিনি একজন প্রবাদ পুরুষ ছিলেন। ওনার কোন চাওয়া-পাওয়া ছিল না। এ ধরনের নেতা সমকালে বিরল। নির্মোহ রাজনীতির জন্য তিনি বড় উদাহরণ। 

বীর মুক্তিযোদ্ধা আলী হায়দার চৌধুরী বাবলু বলেন, এডভোকেট আনোয়ারুল কবির ব্যক্তি জীবনে আমার মামা। গতকাল তিনি আমাদের ছেড়ে আল্লাহ পাকের ডাকে সাড়া দিয়ে না ফেরার দেশে চলে গেছেন। জীবন এবং মৃত্যু অত্যন্ত বাস্তব এবং নির্মম। আনোয়ার সাহেবের চলে যাওয়া সবাইকে নাড়া দিয়েছে প্রচণ্ডভাবে। এমন একজন সৎ এবং মেধাবী সাধারণভাবে যাপিত জীবনের অধিকারী আমার জীবনে দ্বিতীয়জন খুঁজে পাইনি। আমরা কেউ  এমনকি উনার দীর্ঘদিনের রাজনৈতিক স্বজনেরা উনাকে সঠিক সন্মান দিতে অনেক কৃপণতা করেছে। আনোয়ার সাহেবেরা সব সময় জন্ম নেয়না-উনি ক্ষনজন্মা। বর্ণাঢ্যময় কর্মজীবনে উনি ছিলেন স্বমহিমায় উদ্ভাসিত। আমার বিশ্বাস আনোয়ার সাহেব স্মরণীয় হয়ে থাকবেন সবার মাঝে।

জাসদের সহ-সভাপতি সন্দ্বীপ ডেভেলপমেন্ট ফোরামের সভাপতি নুরুল আক্তার বলেন, 'এডভোকেট আনোয়ারুল কবিরের মতো লোক রাজনীতিতে এখন বিরল। ওনার মত মানুষগুলো হারিয়ে যাচ্ছে। আমরা যারা এখনো রাজনীতির সাথে জড়িত আছি, আমরা মনে করি রাজনীতির এসময় ওনার মতো লোক আরও বেশি প্রয়োজন ছিল। বাংলাদেশে এই মুহূর্তে বর্তমান সরকার যে শুদ্ধি অভিযান শুরু করেছে ওনার মতো নেতা আরও কিছুদিন বেঁচে থাকা দরকার ছিল। ওনার আদর্শ ধারণ করে আমরা সামনে এগিয়ে নিতে চেষ্টা চাই।' 

উল্লেখ্য, এডভোকেট আনোয়ারুল কবির গত ৩ মে সন্ধ্যায় গ্রীন লাইফ হসপিটালে ইন্তেকাল করেন। তিনি বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি, বঙ্গবন্ধু ল' টেম্পলের অধ্যক্ষ, চট্টগ্রামের সাবেক জেলা জিপি ছিলেন। ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে রাজনীতির সঙ্গে যুক্ত হন। তিনি মহান মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন। দীর্ঘদিন ধরে আওয়ামী রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন।   
কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি