ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নাই

রঞ্জন ভৌমিক 

প্রকাশিত : ০৯:৫৯, ২১ জুন ২০২৪

কুষ্টিয়ার খোকসায় " আমরা সবাই ফেসবুক" গ্রুপের  উদ্যোগে  জলবায়ু পরিবর্তন  উষ্ণায়নে যখন তাপমাত্রা তীব্র আকার ধারণ করেছে ঠিক তখনই মাসব্যাপী উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচির হাতে নিয়েছে ।

"দেশের বায়ু দেশের মাটি, গাছ লাগিয়ে করবো খাঁটি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে  "মুক্তির মন্ত্র" স্মৃতিসৌধের পাদদেশে সৌন্দর্য বর্ধন, ফলদ ও ঔষধি গাছের চারা রোপণের মাধ্যমে প্রথমবারের মতো গতকাল বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন হয়। 

আমরা সবাই খোকসা বাসী'র ব্যানারে বৃক্ষরোপণ কর্মসূচি প্রধান উদ্যোক্তা উজ্জ্বল রায় বলেন ক্লাইমেট চেন্জের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত আমাদের মতো দেশগুলো তার উপর বিদ্যমান আইনে ১২ বছরের অধিকবয়সী গাছ রক্ষা করা কঠিণ। বিশেষ করে আমাদের এ অঞ্চলে কল আছে জল নাই। গত এপ্রিলে তীব্র তাপদহনে সারা দেশে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়। এহেন পরিস্থিতিতে আমরা যেটা পারি সেটা বৃক্ষ রোপণ। পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নাই। নিয়মিত সবাই বৃক্ষ রোপণে এগিয়ে আসুন।  

কর্মসূচীতে  অতিথি  ছিলেন খোকসা উপজেলা চেয়ারম্যান আল মাছুম মোর্শেদ শান্ত। খোকসা উপজেলা নির্বাহী অফিসার ইরুফা সুলতানা খোকসা থানার কর্মকর্তা আননূর যায়েদ ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান লিটন। আমরা সবাই খোকসাবাসী গ্রুপের প্রতিষ্ঠাতা রবিউল আলম বাবুল,সমাজ সেবক আহসান নবাব,মো .  আনোয়ার হোসেন,সমন্নয়ক ইফতেখার মাশরুর গালিব,নাহিদুজ্জামান শয়ন,শাহরীয়ার মামুন,সামিউল,বদরুজ্জামান দূর্জয়,এসএম ইমরান উপজেলা রোভার স্কাউট,রেডক্রিসেন্ট  ওখোকসা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জান সোহেল, খোকসা ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল মালেকসহ বিভিন্ন সেচ্ছাসেবকবৃন্দ।

খোকসার প্রতিটি ইউনিয়নে গ্রামীন রাস্তার দুই পাশে পরিবেশবান্ধব ১০ হাজার নিম গাছের চারা উপজেলা ব্যাপী মসজিদ এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ চারা রোপণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে । সব মিলিয়ে ৯টি ইউনিয়নে ও একটি পৌরসভায় ১০ হাজার গাছের চারা রোপন করা হবে ।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি