ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিল্প-সংস্কৃতিতে অবদান রাখায় নওগাঁয় ৫ শিল্পকর্মীকে সম্মাননা প্রদান

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৩৫, ৬ জুলাই ২০২৪ | আপডেট: ১৪:৩৬, ৬ জুলাই ২০২৪

শিল্প ও সংস্কৃতিতে বিশেষ অবদান রাখায় নওগাঁয় পাঁচজন শিল্পকর্মীকে জেলা শিল্পকলা একাডেমির পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়েছে। 

শুক্রবার রাতে (৫ জুলাই)  সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জেলা শিল্পকলা একাডেমি সন্মাননা ২০২৩ ও শিল্পকলা প্রতিযোগিতা-২০২৪র সনদপত্র ও পুরস্কার প্রদান করা হয়। 

খাদ্যমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিল্পকর্মীদের হাতে ক্রেস্ট এবং সম্মাননা সনদপত্র তুলে দেন। 

সম্মাননা পেলেন যারা- সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন "ত্রিশূল"র প্রতিষ্ঠাতা সভাপতি প্রকৌশলী তৃণা মজুমদার, কণ্ঠসংগীতে সম্পা দাস, সৃজনশীল সাংস্কৃতিক গবেষণায় মোস্তফা আল মেহমুদ রাসেল, যন্ত্রশিল্পীতে পরেশ কুমার মন্ডল এবং চারুকলায় তাহমিদুর রহমান মনন।

অনুষ্ঠানে প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে, বাঁচিয়ে রাখতে হবে। শুধুমাত্র একদিন উদযাপন করলে হবেনা। এর চর্চা বাড়াতে হবে একই সাথে মননে ধারণ করতে হবে।

খাদ্যমন্ত্রী আরও বলেন, শিল্পীর কন্ঠ অস্ত্রের চেয়েও শক্তিশালী। মহান মুক্তিযুদ্ধে শিল্পীরা অংশ নিয়েছেন। মুক্তিযোদ্ধাদের তারা গানের মাধ্যমে অনুপ্রেরণা যুগিয়েছেন। কবিরাও সে সময়ে কবিতার মাধ্যমে উজ্জীবিত করতে ভূমিকা রেখেছিলেন।

তিনি বলেন, বর্তমান সংস্কৃতির চর্চা এখন হরিবাসর, নাম সংকীর্তন আর ওয়াজ মাহফিলের আয়োজনের মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে। আমাদের সন্তানদের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে না পারলে তারা অন্য সংস্কৃতিতে আকৃষ্ট হবে। তাই দেশীয় সংস্কৃতির চর্চা বাড়াতে আরও কর্মসূচি নিতে হবে। 

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির বিকাশ ও পৃষ্ঠপোষকতায় ইতোমধ্যে নানামুখী উদ্যোগ নিয়েছেন। এতে করে শিল্প ও সংস্কৃতিতে আরো বিকাশ ঘটবে। 

নওগাঁর জেলা প্রশাসক ও  জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মো: গোলাম মওলার সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো: আবুবকর সিদ্দিক এবং জেলা কালচারাল অফিসার মো: তাইফুর রহমান বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

পরে খাদ্যমন্ত্রী সন্মাননাপ্রাপ্তদের হাতে সন্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেন।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি