ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

৪ ভারতীয় নাগরিককে স্বদেশে ফেরত

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১০:৪৮, ১৪ জুলাই ২০২৪

অবৈধ অনুপ্রবেশের অভিযোগে চার ভারতীয় নাগরিককে স্বদেশ প্রত্যাবাসন আইনে বেনাপোল চেকপোস্ট দিয়ে ফেরত পাঠানো হয়েছে।

শনিবার বিকালে বেনাপোল চেকপোষ্ট দিয়ে যশোর কেন্দ্রীয় কারাগার পুলিশ তাদেরকে ভারতের পেট্রাপোল থানা পুলিশের কাছে হস্তান্তর করে। এসময় সেখানে বিজিবি, পুলিশ ও ভারতীয় বিএসএফ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুপ্রবেশকারীদের মধ্যে দুজন মৎস্যজীবী ও দুজন সাধারণ ভারতীয় নাগরিক রয়েছে। ভারতের দীঘা সমুদ্র পথ দিয়ে বাংলাদেশে সীমানায় মাছ ধরা দুই জেলে, কুড়িগ্রাম ও কুমিল্লা সীমান্ত দিয়ে আরও দুজন বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশ করেছিল তিন থেকে ৮ বছর আগে।

ফেরত যাওয়া ভারতীয় নাগরিকরা হলেন বিহার রাজ্যের জেলে বিষ্ণুপদ দিলদার, সুধির বাবু, মেদিনীপুরের শেখ জাহাঙ্গীর ও হুগলির ভানু চরন জানা। এদের মধ্যে বিষ্ণুপদ দিলদার ও ভানুচরন ৮ বছর এবং  সুধির বাবু ও শেখ জাহাঙ্গীর ৩ বছর কারাভোগ করেন।

ফেরত যাওয়া ভারতীয় নাগরিকেরা জানান, অবৈধভাবে সীমান্ত অতিক্রমের অভিযোগে তারা আটক হয়। 

এদিকে দীর্ঘদিন পর স্বজনদের কাছে ফিরতে পারায় খুশি এসব ভারতীয়রা। আইনী জটিলতায় তাদের দীর্ঘ কয়েক বছর ধরে স্বজনদের ছেড়ে জেলে দিন পার করতে হয়েছে।

যশোর কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মনির হক আল মামুন জানান, চার ভারতীয়কে স্বদেশ প্রত্যাবাসন আইনে ভারতে ফেরত পাঠানো হয়েছে। তারা অবৈধভাবে বাংলাদেশে ঢুকে পড়েছিল। এর আগে জাহাঙ্গীর ও সুধির বাবু ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারে ছিলেন। সেখান থেকে তাদের যশোর জেলে পাঠায়। 

তিনি আরও জানান, ভারতীয় নাগরিকদের জেল থেকে মুক্তির ব্যাপারে বেসরকারি এনজিও সংস্থা যশোর রাইটস সহযোগিতা করেছে।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি