ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিশুশ্রম নিরসনে ১ হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ: প্রতিমন্ত্রী

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত : ১০:৪২, ১৫ জুলাই ২০২৪

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, বাংলাদেশের শিশু শ্রম নিরসনে ১ হাজার কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রযোজনে এটি বৃদ্ধি করা হবে। 

রোববার দুপুরে ঠাকুরগাও জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ঠাকুরগাও জেলার শিশুশ্রম নিরসন বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ১৩২টি সামাজিক বেষ্টনীমূলক প্রকল্প চালু আছে। বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধি ভাতা ইত্যাদি চালু আছে।

তিনি আরও বলেন, শিশুদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ১৯৭৪ সালে শিশুনীতি প্রণয়ন করেন। ইতোমধ্যে শিশু শ্রম নিষিদ্ধ করে গেজেট প্রণয়ন করা হয়েছে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় শিশুদের  সহিংসতা ও নির্যাতন থেকে রক্ষা করার জন্য। এরই মধ্যে ঠাকুরগাঁও জেলা ঝুকিপূর্ণ শিমুশ্রম মুক্ত জেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, শিশুশ্রম নিরসনে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে সভা-সমাবেশ-সেমিনার অনুষ্ঠিত হচ্ছে।

সভায় জনপ্রতিনিধিগণ তাদের বক্তব্যে জানান, জেলার বিভিন্ন জায়গায় মোটর সাইকেল মেকানিক, ওয়েল্ডিং , ইটভাটা ইত্যাদি জায়গায় শিশুরা ঝুঁকিপুর্ণ শ্রমিক হিসেবে কাজ করে আসছে। সেক্ষেত্রে তাদের পরিবারগুলোকে আর্থিকভাবে বা অন্য কোন সামাজিক বেষ্টনীতে সহযোগিতা করা গেলে শিশুশ্রম বন্ধ করা সম্ভব নচেৎ নয়।

জেলা প্রশাসক মাহবুবুর রহমানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ঠাকুরগাও-১ ও ২ আসনের এমপি রমেশ চন্দ্র সেন ও মাজহারুল ইসলাম সুজন, সংরক্ষিত আসনের এমপি দ্রৌপদী দেবী আগরওয়ালা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব মাহবুব হোসেন, রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন, রংপুর রেঞ্জের উপ মহাপুলিশ পরিদর্শক আব্দুল বাতেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক আব্দুর রহিম খান প্রমুখ।

সভায় উন্নয়ন সংস্থা ইএসডিও কর্তৃক জেলার ৭২৮ জন  শিশুকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম থেকে তুলে এনে স্কুলে ভর্তির সুযোগ করে দেওয়ার প্রতিবেদন তুলে ধরা হয়।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি