ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

হাছান মাহমুদের ভাইয়ের দখলে থাকা ২০০ একর বনভূমি উদ্ধার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪, ৩০ আগস্ট ২০২৪

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের খুরুশিয়া বনবিট এলাকায় অভিযান চালিয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের ছোট ভাই এরশাদ মাহমুদের দখলে থাকা আরও ১০০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

বনবিভাগ সংশ্লিষ্টরা জানান, গত ২৬ আগস্ট থেকে ২৯ আগস্ট পর্যন্ত চারদিনে তার দখলে থাকা ২০০ একর বনভূমি উদ্ধার হয়েছে। গত ১৫ বছর ধরে তার দখলে থাকা বনের সব জায়গা এভাবে পর্যায়ক্রমে উদ্ধার করা হবে।

বনবিভাগ সূত্র জানায়, ২০০৯ সালের পর থেকে বড়ভাই হাছান মাহমুদের প্রভাব খাটিয়ে বনবিভাগের মালিকানাধীন পাহাড় থেকে শুরু করে জলাশয়, সমতল ভূমি সবকিছুই দখল করতে থাকেন এরশাদ মাহমুদ। বনবিভাগের জায়গায় তিনি গড়ে তুলেন পর্যটন কেন্দ্র, বাংলো, বাগান, গয়াল ও গরুর খামারসহ নানা স্থাপনা। বিভিন্ন জলাশয়গুলো দখলে নিয়ে করেন মাছচাষ। 

উপজেলার পদুয়া ইউনিয়নের খুরুশিয়া রেঞ্জের সুখবিলাস থেকে শুরু করে দুধপুকুরিয়া এবং অন্যদিকে পূর্ব খুরুশিয়া এই তিনবিটে এখন পর্যন্ত ২০০ একর বনের জায়গা তার দখল থেকে উদ্ধার করেছে বনবিভাগ। 

বনবিভাগের খুরুশিয়া রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল ইসলাম জানান, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের সার্বিক দিকনির্দেশনায় খুরুশিয়া রেঞ্জের কর্মীরা গত চারদিন ধরে উচ্ছেদ কাজ চালিয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার খুরুশিয়া বিট এলাকা থেকে ১০০ একর বনভূমি উদ্ধার করা হয়। 

তিনি আরও জানান, এই জায়গাগুলো মহিষের চারণভূমি হিসেবে ব্যবহার করতো এরশাদ মাহমুদ এবং পাশে বিশাল একটি পুকুরে মাছ চাষ করা হচ্ছিলো। 

সরকার পতনের পর সেখানে স্থানীয়রা দশটি টিনের ঘর বেঁধে দখল প্রক্রিয়া চালায়। অভিযানকালে সবগুলো ঘর উচ্ছেদ করা হয় এবং পুকুরের পাড় কেটে পানি বের করে দেয়া হয়। উচ্ছেদকৃত জায়গায় বনায়ন করা হবে বলে জানান সংশ্লিষ্টরা। 

এছাড়া তার দখলে থাকা বনবিভাগের মালিকানাধীন অন্যান্য জায়গাও পর্যায়ক্রমে দখলমুক্ত করা হবে। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি