ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

কাদের সহযোগিতায় বেনাপোল দিয়ে ভারতে পালাচ্ছে অপরাধীরা

বেনাপোল প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫৩, ৭ সেপ্টেম্বর ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা ছেড়ে যাওয়ার পর থেকে ভারতে পালাতে শুরু করেছে নানান অপরাধীরা। রুট হিসেবে বেশি ব্যবহার করছে যশোরের বেনাপোল সীমান্ত। তবে অপরাধীদের পালানো রোধে সীমান্তে সর্বোচ্চ নিরাপত্তা জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। 

ভারতে প্রবেশের আগে বিজিবি, পুলিশ, এনএসআই ও ডিজিএফআই সদস্যরা সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছেন। গত এক সপ্তাহে বেনাপোল ইমিগ্রেশন কাস্টমস থেকে ৩ জন আটক হয়েছে। 

তবে আরও কতজন ভারতে চলে গেছে সেটা কেউ বলতে পারছে না। এদিকে ইমিগ্রেশন চেকপোষ্টে কাস্টমসের দুর্নীতিবাজ কর্মকর্তাদের সহযোগিতায় অনেক অপরাধী পালানোর সুযোগ পাচ্ছে অভিযোগ উঠেছে।

জানা যায়, ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনের মুখে ৫ আগস্ট ভারতে রাজনৈতিক আশ্রয়ে চলে যায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে নানান অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের সাথে জড়িত রাজনৈতিক নেতা, সরকারি ও প্রশাসনিক কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়। বিদেশ ভ্রমণে দেওয়া হয় নিষেধাজ্ঞা। 

এতে সীমান্তে বিজিবি সর্বোচ্চ নিরাপত্তা জোরদার করে। সীমান্ত পথের পাশাপাশি ইমিগ্রেশন কাস্টমসে পুলিশ ও সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সাথে যাত্রীদের উপর নজরদারি শুরু করে। এতে ৩ জন আটক হয় বিজিবির হাতে। 

তবে বিজিবি সতর্ক থাকলেও চেকপোষ্ট কাস্টমসের অসাধু কর্মকর্তাদের সাথে সখ্যতা করে অনেকে পালিয়ে যাচ্ছে ভারতে। গত ২৩ আগস্ট চেকপোস্ট কাস্টমসের একটি বন্ধ গেট খুলে যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজিদ নওশাদ পল্লবকে ভারতে পালানোর সহযোগিতা করে কাস্টমস সুপার সিবলী নোমান ও  কামরুন্নাহার। এসময় বিজিবির সন্দেহ হলে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তাকে আটক করে। 

অবৈধভাবে গেট খুলে প্রবেশের ঘটনা ধরা পড়ে সিসি ক্যামেরায়।

এদিকে বিভিন্ন পরিচয়ে পাসপোর্টযাত্রী ছাড়াও ইমিগ্রেশন কাস্টমস ভবনে বহিরাগতদের বিচারণ রয়েছে। এদের মাধ্যমে ও নানান অনিয়ম ঘটছে অভিযোগ রয়েছে। তবে এসব নিয়ে মাথা ব্যাথা নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস হাউসের সুপারেন্টেন্ড মোকলেছুর রহমান জানান, তাদের দুই সহকর্মীর কথায় কাস্টমসের এনজিও অনিমা বন্ধ গেট খুলে দিয়ে ওইদিন ৫ জন পাসপোর্টধারীকে ইমিগ্রেশন ভবনে প্রবেশ করায়। এদের মধ্যে একজন ছিলেন জেলা ছাত্রলীগের সেক্রেটারি। সিসি ক্যামেরায় সেটা দেখা গেছে। তবে বিষয়টি কাস্টমসের ঊর্ধ্বতন কর্মকর্তারা খতিয়ে দেখছেন। 

এ ঘটনার পর থেকে ওই গেটটি সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে।

দুনীতি দমন প্রতিরোধ কমিটির শার্শা উপজেলা শাখার সভাপতি আক্তারুজ্জামান লিটু বলেন, কাস্টমসের কিছু অসাধু কর্মকর্তারা অপরাধীদের ভারতে পালাতে সহযোগিতা করে বড় অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনী ব্যবস্থা নিতে হবে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল সাইফুল্লা সিদ্দিকী জানান, অপরাধীরা যাতে ভারতে পালাতে না পারে সে ব্যাপারে নিরাপত্তা জোরদার করা হয়েছে। অন্যান্য সংস্থার পাশাপাশি বিজিবি সদস্যরা ইমিগ্রেশনে পাসপোর্টধারীদের নজরদারিতে রাখছে।

উল্লেখ্য, গত এক সপ্তাহে আটকরা হলেন যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজিব নওশাদ পল্লব, ঢাকার নবাবগঞ্জ থানা ছাত্রলীগের সভাপতি সজিব হালদার ও ছুটি না নিয়ে পরিচয় গোপন করে ভারতে যাবার সময় বিজিবি সদস্য শাওন ঘোষকে আটক করা হয়। 

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি