ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

যৌন হয়রানির বিচার না পেয়ে শ্রমিকদের অনশন অব্যাহত

প্রকাশিত : ১৭:১৮, ২৯ এপ্রিল ২০১৯

 

রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার এক নারী শ্রমিককে যৌন হয়রানির বিচার ও ছাঁটাইকৃতদের পুর্নবহালের দাবিতে বাপাইলে আশুলিয়া প্রেসক্লাবের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে দ্বিতীয় বারের মতো অনশন করছেন ভুক্তভোগী নারী শ্রমিকগণ।

এঘটনায় প্রশাসনের আশ্বাসে গত সপ্তাহে কারখানার সামনের অনশন কর্মসূচী প্রত্যাহার করলেও বিচার না পাওয়ায় দ্বিতীয় দফায় আমরণ অনশনে বসেছেন তারা।

সোমবার দুপুরে আশুলিয়ার প্রেসক্লাবের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে আমরণ অনশনে বসেছেন ভূক্তভোগী এই নারী শ্রমিকরা।

আমরণ অনশন কর্মসূচীতে অংশ নেওয়া শ্রমিকরা জানান, গত ১৮ মার্চ আশুলিয়ার ইউনিক এলাকায় অবস্থিত ’ডং লিয়ন ফ্যাশন বিডি লি.কারখানার সহকারি উৎপাদন ব্যবস্থাপক(এপিএম) জহিরুল এক নারী শ্রমিককে যৌন হয়রানী করেন।

এঘটনায় কারখানায় কর্মরত শ্রমিকরা ওই কর্মকর্তার বিচার দাবি করলে গত ৯ এপ্রিল একযোগে ১৭ জন শ্রমিককে ছাটাই করেন কারখানা কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে দফায় দফায় কারখানার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে বিভিন্নভাবে ভয়-ভীতি দেখানো ও প্রাণনাশেরও হুমকি দেওয়া হয় বলেও জানান তারা।

অনশনরত ছাঁটাইকৃত শ্রমিক তানিয়া আক্তার বলেন, আমাদের এক সহকর্মীকে কারখানার সহকারি উৎপাদন ব্যবস্থাপক (এপিএম) জহিরুল যৌন হয়রানি করায় আমরা তার বিচার দাবি করায় আমাদের অন্যায়ভাবে ছাটাই করেছে। নারী লোভী ওই কর্মকর্তার সাবেক দুটি কর্মস্থলেও একই অভিযোগ থাকা সত্বেও কারখানা কর্র্তৃপক্ষ এব্যাপারে ভ্রুক্ষেপ না করে অন্যায়ভাবে ভূক্তভোগী নারীসহ ১৭ জন পোশাক শ্রমিককে ছাঁটাই করেছে।

শ্রমিকরা আরও জানান, কারখানার এডমিন ম্যানেজার রফিক বিভিন্ন কর্মকর্তাদের দিয়ে আমাদের ভয়-ভীতি দেখাচ্ছে এবং আমাদের আরেক সহকর্মীকে অভিযুক্ত এপিএম জহিরুল, লাইনচীফ কবির, সুপারভাইজার রঞ্জু ও অফিস সহকারি নীরব আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকায় জোড়পূর্বক একটি খালি বাড়িতে নিয়ে প্রাণনাশের হুমকি দেয়। এবিষয়ে আশুলিয়া থানায় গত ২৩ মার্চ একটি সাধারণ ডায়রী করা হয়। তবে এসব অভিযোগ অকপটে অস্বীকার করেন কারখানার এডমিন ম্যানেজার রফিক।

অভিযুক্ত সহকারি উৎপাদন ব্যবস্থাপক (এপিএম) জহিরুল বলেন, ঘটনাটি সাজানো ও বানোয়াট। কারখানার টয়লেটের রাস্তাটা একটু সরু হওয়ায় যাবার পথে অসাবধানতা বশত: আমার হাতের কুনুই এক নারী শ্রমিকের শরীরে লেগে যায়। আমি এসব কিছু ইচ্ছে করে করিনি। অন্য কারো ইন্দনে শ্রমিকরা বিষয়টি নিয়ে দিনের পর দিন বিভিন্ন কর্মসূচী পালন করছে।

কেআই/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি