ঢাকা, শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪

বন্যায় কৃষিতে ব্যাপক ক্ষতি (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩২, ৩১ জুলাই ২০১৯ | আপডেট: ১৫:৩৮, ৩১ জুলাই ২০১৯

নদ-নদীর পানি কমলেও দূর্ভোগ কাটিয়ে উঠতে পারছেন না বানভাসীরা। ঘরবাড়ি, ফসলি জমি ও মাছের ঘের ক্ষতিগ্রস্থ হওয়ায় বিপাকে পড়েছেন তারা। এদিকে, বিভিন্ন এলাকায় নদী ভাঙনের পাশাপাশি ভেঙে পড়েছে যোগাযোগ অবকাঠামো।
যমুনার পানি কমতে শুরু করলেও বগুড়ায় এখনও নিজ বাড়িতে ফিরতে পারছেন না বাসভাসিরা। এদিকে বাঙ্গালী আর করতোয়া নদী সংলগ্ন গাবতলি, সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট উপজেলার নতুন নতুন গ্রাম প্লাবিত হয়ে পানিবন্ধি রয়েছেন তিন লাখ মানুষ। ভাঙ্গনের মুখে ছোটবড় ৫০টিরও বেশি ব্রীজ-কালভার্ট।
গাইবান্ধার বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। নদ-নদীর পানি বিপদ সীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও পানি সরে না যাওয়ায় ঘরবাড়িতে ফিরতে পারছেন না দূর্গতরা। 
সুনামগঞ্জের ১১টি উপজেলার ১ হাজার ১৫৯টি পুকুর থেকে ভেসে গেছে ৫ কোটি টাকার মাছ। ব্যাংক ও এনজিও থেকে ঋণ নিয়ে বিপাকে পড়েছেন খামারীরা।
সিরাজগঞ্জের ৯ উপজেলার ২১ হাজার হেক্টর জমির ফসল ও সবজির ক্ষেত তলিয়ে যাওয়ায় লক্ষাধিক কৃষক অসহায় হয়ে পড়েছেন। নষ্ট হয়ে গেছে নিচু এলাকার আবাদী পাট, আউশ, রোপা আমন, বীজতলা আর সবজি ক্ষেত। জেলার কাজিপুর, বেলকুচি, চৌহালী, শাহজাদপুর এবং সদর উপজেলায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।
পরিবার-পরিজন নিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে সবার সহযোগিতা চান বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষ।


 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি