ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

গাজীপুরে দেশের প্রথম ডিজিটাল বিশ্ববিদ্যালয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪২, ১১ আগস্ট ২০১৯ | আপডেট: ১৫:৪৪, ১১ আগস্ট ২০১৯

গাজীপুরের কালিয়াকৈরে গড়ে উঠেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়। এটিই দেশের প্রথম বিশেষায়িত ডিজিটাল বিশ্ববিদ্যালয়। বঙ্গবন্ধু হাইটেক সিটি সংলগ্ন এলাকায় দুইটি অনুষদ ও দুইটি বিভাগ নিয়ে এ বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। 


২০১৬ সালের ২৬ জুলাই জাতীয় সংসদে ৫০ একর জায়গা জুড়ে এই বিশ্ববিদ্যালয়টির আইন পাশ হয়। পরে ২০১৮ সালের ৬ জুন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ড. মুনাজ আহমেদ নূরকে এই বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ দেন। এরপর ২০১৮ সালের ১৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন এখানে জনবল নিয়োগের অনুমোদন দেয়। চলতি বছরের ৩১ মার্চ বিশ্ববিদ্যালয়টির সিন্ডিকেটের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। 


বর্তমানে দুটি ভাড়া বাড়িতে এই বিশ্ববিদ্যালয়ের দুইটি অনুষদের অধীনে দুটি বিভাগ চালু রয়েছে। বিভাগ গুলো হলো- প্রকৌশল অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন ইন্টারনেট অব থিংকস (আইওটি) এবং শিক্ষা ও গবেষণা অনুষদের অধীনে ব্যাচেলর অব সায়েন্স ইন আইসিটি ইন এডুকেশন। এই দুইটি বিভাগে ১০০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে । 


ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা দান, গবেষণা ও ডিজিটাল জ্ঞ্যানের উৎকর্ষ সাধনের ব্যাবস্থা করে তরুণ প্রজন্মকে দক্ষ মানব সম্পদে পরিণত করতে এবং উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়েছে। 


কালিয়াকৈর উপজেলা নির্বাহী অফিসার কাজী হাফিজুল আমিন বলেন, এই বিশ্ববিদ্যালয়ের ৫০ একর জমি বরাদ্দের কাজ চলমান রয়েছে। ভবিষ্যতে আরও ৫০ একর জমি বরাদ্দ নেওয়ার পরিকল্পনা রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর বলেন, এ বছরে এর স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ শুরু হলে তখন পুর্নাঙ্গরুপে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা পাবে।
এনএম 
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি