ঢাকা, শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪

ব্ল্যাকবেঙ্গল ছাগলের জীবন রহস্য উন্মোচন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৫, ১৪ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ১৩:৫০, ১৪ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশে ব্ল্যাক বেঙ্গল ছাগলের পূর্ণাঙ্গ জীবন রহস্য উন্মোচন করেছেন চট্টগ্রামের একদল গবেষক। চট্টগ্রাম ভেটেনারী অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এম এ এম জুনায়েদ সিদ্দীকীর নেতৃত্বে সাতজন গবেষক এই জীবন রহস্য উন্মোচন করেন। আন্তর্জাতিক ক্ষেত্রে স্বীকৃতি পেতে সরকারকে এখনি প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার তাগিদ দিয়েছেন গবেষকরা। 

আর্থসামাজিক উন্নয়নে ছাগলের গুরুত্ব বিবেচনায় ব্ল্যাক বেঙ্গল ছাগলের জীবন রহস্য উন্মোচনের কাজ শুরু করে চট্টগ্রামের গবেষক দল।  টানা ৮ মাস ধরে গবেষণা চালান তারা। গবেষণার মাধ্যমে বাংলাদেশের স্থানীয় জাতের ব্ল্যাক বেঙ্গল ছাগলের মাংসের মান উন্নয়ন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, প্রজনন ক্ষমতা বৃদ্ধিসহ জীবন চক্রের বিভিন্ন তথ্য উদঘাটন করেন তারা।

গবেষনার ফলে ছাগলের বংশগত বাহক ২৬ হাজার জিন উন্মোচন করার কথা জানান গবেষকরা। আর্ন্তজাতিকভাবে এই গবেষণার স্বীকৃতিও পেয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনিকোলজি ইনফরমেশন-এনসিবিআই’তে গবেষণার ফলাফল জমা দেয়া হয়েছে বলে জানিয়েছেন গবেষক দলের প্রধান অধ্যাপক জুনায়েদ সিদ্দিকী। ছাগলের উন্নত জাতের উদ্ভাবন পরবর্তী লক্ষ্য বলেও জানান তিনি।

বাংলাদেশে উৎপাদিত ব্ল্যাক বেঙ্গল ছাগলের আন্তর্জাতিক স্বীকৃতি পেতে এই জীবন রহস্য উন্মোচন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন অধ্যাপক জুনায়েদ। তিনি এ জন্য সরকারের পৃষ্ঠপোষকতারও দাবি জানান তিনি। 

এর আগে বাংলাদেশে পাট, মহিষ এবং ইলিশের জীবন রহস্যও উন্মোচন করা হয়।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি