ঢাকা, শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪

দেশেই বিমান তৈরি হবে: প্রধানমন্ত্রীর মূখ্য সচিব

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত : ২৩:০২, ২৬ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২৩:২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৯

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমান বলেছেন, দেশেই বিমান তৈরি হবে, এগিয়ে যাচ্ছে বাংলাদেশের শিল্প, স্কিল ডেভেলাপ করে দেশের মানব সম্পদকে কাজে লাগানো হবে।

বৃহস্পতিবারd মৌলভীবাজারের শ্রীমঙ্গলে হোটেল গ্র্যান্ড সুলতান এর রুশনী মহলে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল উন্নয়ন বিষয়ে দিনব্যপী অনুষ্ঠিত এক সেমিনার তিনি একথা বলেন। 

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমান আরও বলেন,‘বিনিয়োগের নতুন আরও একটি ক্ষেত্র উন্মোচিত হল। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে বাংলাদেশ বিনিয়োগ-বান্ধব সুস্থ পরিবেশ গড়ে তুলতে সমর্থ হয়েছে এবং বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে।বাংলাদেশ এগিয়েছে মৌলভীবাজারের সমশের নগর বিমানবন্দরসহ প্রত্যেকটি বিমানবন্দরকেই কাজে লাগানো হবে। ভবিষতে বাংলাদেশেই বিমান তৈরি হবে।’  

এসময় উন্নয়নের ধারক প্রত্যেকটি প্রকল্পের পরিচালকদের সরজমিনে উপস্থিত থেকে কার্যক্রম বাস্তাবায়ন করার পরামর্শ দিয়ে মুখ্য সচিব বিনিয়োগকারী প্রতিষ্ঠানসমূহকে দ্রুত শিল্প স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ তৈরির আহ্বান জানান।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন, সিলেটের বিভাগীয় কমিশনার মো. তাহমিদুল ইসলাম এবং মৌলভীবাজার চেম্বার অব কমার্সের সভাপতি মো. কামাল হোসেন।
 
এ সময় বক্তারা বলেন, ‘শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে ৩৫২ একর জমির উপর অবস্থিত যার পূর্বে সিলেট, পশ্চিমে হবিগঞ্জ, উত্তরে সুনামগঞ্জ ও দক্ষিণে মৌলভীবাজার জেলা।’ শিল্পের বিকেন্দ্রীকরণ ও প্রায় ৪৪,০০০ লোকের কর্মসংস্থানে অর্থনৈতিক অঞ্চলটি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করবে।৬টি শিল্প প্রতিষ্ঠানকে ২৩১ একর জমি বরাদ্দ প্রদান করা হয়েছে। উক্ত ৬টি প্রতিষ্ঠান প্রায় ১.৪ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করার পরিকল্পনা গ্রহণ করেছে। বিনিয়োগকারী প্রতিষ্ঠানসমূহ শীঘ্রই শিল্প স্থাপনের কাজ শুরু করবে বক্তব্যে উল্লেখ করেন বক্তারা।
 
জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন বলেন,‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় তার প্রতিষ্ঠান দক্ষ মানব সম্পদ সৃষ্টি এবং দক্ষতা উন্নয়নের জন্য স্বল্প, মধ্য এবং দীর্ঘমেয়াদী কর্ম পরিকল্পনা গ্রহণের মাধ্যমে জনবল তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অর্থনৈতিক অঞ্চলসমুহে দক্ষ এবং চাহিদাভিত্তিক জনবল তৈরীর জন্য ইতোমধ্যে তার প্রতিষ্ঠান নানা পরিকল্পনা গ্রহণ করেছে এবং সে অনুযায়ী দেশের প্রত্যন্ত অঞ্চলসমুহের জনগণ যাতে এ কর্মযজ্ঞে সামিল হতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।’
সভাপতির বক্তব্যে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন,‘টেকসই উন্নয়ন,পরিকল্পিত শিল্পায়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বেজা জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে।’ শ্রীহট্টে ইতোমধ্যে ৬ জন বিনিয়োগকারী জমি নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘যারা সবাই বাংলাদেশের স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান। এ অঞ্চলে ইতোমধ্যে গ্যাস সংযোগ দেয়া হয়েছে এবং অন্যান্য সকল সুবিধা অচিরেই প্রদান করা হবে যাতে বিনিয়োগকারীগণ দ্রুত তাদের শিল্প প্রতিষ্ঠা করতে পারে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমদ। এছাড়াও শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলের অন্যতম বিনিয়োগকারী আব্দুল মোনেম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বক্তব্য রাখেন। 
এমএস/কেআই
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি