ঢাকা, বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪

বর্জ্য ব্যবস্থাপনায় দেশের মডেল যশোর ওয়েস্ট ট্রিটমেন্ট প্লান্ট

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩০, ২৮ ডিসেম্বর ২০১৯

যশোর-নড়াইল রোডের ঝুমঝুমপুর ময়লাখানার পাশ দিয়ে কয়েক বছর আগেও নাকে রুমাল দিয়ে চলতে হতো। এখন সেখানে কোন দুর্গন্ধ নেই, ময়লার স্তূপও নেই। যশোর পৌরসভার এই ময়লা ফেলার স্থানে প্রতিদিন জমা ৪০ টন বর্জ্য যন্ত্রের পরশে সার ও বায়োগ্যাসে রূপান্তরিত হচ্ছে। 

এই ওয়েস্ট ট্রিটমেন্ট এন্ড কম্পোজ প্লান্ট থেকে প্রতিদিন ৫ টন সার উৎপাদন হচ্ছে। অপরদিকে এখানের উৎপাদিত বায়োগ্যাস দুটি জেনারেটরের মাধ্যমে বিদ্যুতে রূপান্তরিত হচ্ছে। রূপান্তরিত বিদ্যুৎ দিয়েই চলছে এ প্লান্ট। ফলে এ কার্যক্রম পরিচালনা করতে অতিরিক্ত কোন বিদ্যুৎ লাগছে না। উপরন্তু ময়লা থেকে উৎপাদিত সার কৃষি কাজে ব্যবহারের উপযোগী।

২০১৮ সালে ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ প্লান্টটি চালু হয় চলতি বছরের আগস্ট মাসে। এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে নগর অঞ্চল উন্নয়ন প্রকল্পের আওতায় ৩৯ একর জমির উপর এই প্লান্টটি নির্মিত হয়। প্লান্টটিতে প্রতিদিন ৪২ জন শ্রমিক কাজ করেন। যশোর শহর, উপশহর, ইউনিয়ন ও ক্যান্টনমেন্টের কিছু এলাকা থেকে ময়লা আবর্জনা কম্পোস্ট প্লান্টে জমা হয়। 

যশোর পৌরসভার সচিব আজমল হোসেন জানান, প্লান্টের প্রবেশমুখে স্থাপিত ওয়েটিং ব্রিজের উপর দিয়ে ট্রাক নেওয়া হয়। এ ব্রিজ ময়লার পরিমাপ করে। ময়লা রাখা হয় সটিং প্লাটফর্মে। এ প্লাটফর্ম ট্রমেলের মাধ্যমে ময়লা বাছাই করে কম্পোস্ট বক্সে দেওয়া হয়। বাছাইকৃত ময়লা আবর্জনা ডিসাইক্লিন করে শুকানোর পর নেটিং করে একটি অংশ দিয়ে সার ও আরেকটি অংশ দিয়ে বায়োগ্যাস তৈরি করা হয়। প্রতিদিন ৫ টন সার তৈরি করে গোডাউনে ও বায়োগ্যাস রাখা হচ্ছে সিলিন্ডারে।

তিনি আরও জানান, এ প্লান্ট ব্যবহারের জন্য পৌর এলাকার বাসিন্দাদের কাছ থেকে কোন ফি গ্রহণ করা হয় না। তবে উপশহর ইউনিয়ন ও ক্যান্টনমেন্টের কিছু এলাকা থেকে ময়লা দেয়া বাবদ মাসিক হারে ফি নেওয়া হয়। ওই টাকা দিয়ে কর্মরত শ্রমিকদের বেতন দেওয়া হয়। তিনি জানান, কম্পোস্ট প্লান্টে উৎপাদিত সার বাজারে বিক্রির জন্য কৃষি অধিদফতরে আবেদন করা হয়েছে। অনুমতি পাওয়ার পর সার বাজারে বিক্রি করা হবে।

পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু জানান, দেশের বিভিন্ন এলাকার মতো যশোর শহরে যত্রযত্র ময়লা ফেলে পরিবেশ নোংরা করা হতো। তাই যশোরকে ময়লামুক্ত শহর গড়ার লক্ষ্যে ওয়েস্ট ট্রিটমেন্ট এন্ড কম্পোস্ট প্লান্ট নির্মিত করা হয়। প্রধানমন্ত্রী এ প্লান্টের উদ্বোধন করেছেন। এ প্লান্টের বদৌলতে যশোর শহরকে দেশের প্রথম বর্জ্যমুক্ত শহর ঘোষণা করা হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি