ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

শিল্পোন্নত বাংলাদেশ গড়তে বিসিককে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০১, ১৮ আগস্ট ২০২০

২০৪১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র‌্যমুক্ত শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কর্মকর্তা-কর্মচারীদেরকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন শিল্প সচিব কে এম আলী আজম।

সোমবার (১৭ আগস্ট) ডিজিটাল প্ল‌্যাটফর্মে বিসিকের ৬৪টি জেলার কর্মকর্তাদের জন্য আয়োজিত 'ই-ফাইলিং' প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। বিসিকের আইসিটি সেল দুই দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে।

শিল্প সচিব বলেন, দেশে টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নে বিসিক কর্মকর্তা-কর্মচারীদেরকে প্রযুক্তিতে দক্ষতা অর্জনের পাশাপাশি সর্বাধুনিক জ্ঞানে সমৃদ্ধ হতে হবে। এজন‌্য আইসিটি বিষয়ে অভ্যন্তরীণ প্রশিক্ষণ জোরদার করতে হবে।

১৫ আগস্টের শহীদদের স্মরণ করে তিনি বলেন, ‘আগস্টের শোককে শক্তিতে পরিণত করে শিল্পসমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ  করতে হবে। জাতির পিতার চেতনা ধারণ করে আগামী প্রজন্মের জন্য জ্ঞানভিত্তিক ও তথ্যপ্রযুক্তিনির্ভর শিল্পায়নের ধারা জোরদার করতে হবে। বঙ্গবন্ধু বাঙালি জাতিকে শিল্পসমৃদ্ধ জাতিতে পরিণত করার লক্ষ্যেই ১৯৫৭ সালে তৎকালীন ইপসিক তথা বর্তমান বিসিক প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধুর সেই শিল্প দর্শনের ভিত্তিতে প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালে শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণের গুরু দায়িত্ব বিসিক পরিবারের ওপর বর্তায়।‘

সভাপতির বক্তব্যে বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, ‘বিসিকের প্রধান কার্যালয়ের ৯০ শতাংশ নথি বর্তমানে ই-ফাইলিংয়ের মাধ্যমে নিষ্পত্তি করা হচ্ছে। প্রধান কার্যালয়ের সাথে ৪টি আঞ্চলিক কার্যালয়, ৬৪টি জেলা অফিস, ১৫টি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র ও ছয়টি মৌচাষ প্রশিক্ষণ কেন্দ্র ও একটি প্রশিক্ষণ ইনস্টিটিউটে এ প্রশিক্ষণের পর ই-ফাইলিং পুরোদমে চালু হলে বিসিক অফিসগুলো শতভাগ ই-ফাইলিংয়ের আওতায় আসবে। এর মাধ্যমে বিসিক দ্রুততা ও দক্ষতার সাথে সাশ্রয়ী ব্যয়ে সেবা দিতে সক্ষম হবে।’

প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে পরিচালক (প্রযুক্তি ও দক্ষতা) ড. মোহা. আব্দুস ছালাম, বিসিক সচিব মো. মফিদুল ইসলামসহ বিসিকের বিভিন্ন বিভাগ ও শাখার প্রধানরা উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী প্রশিক্ষণে বিসিকের ৬৪টি জেলা কার্যালয়ের ১০০ জন কর্মকর্তা-কর্মচারী ই-ফাইলিংয়ের বেসিক ও অ‌্যাডমিন লেভেলের জ্ঞান অর্জন করছেন।

আরকে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি