ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

ভালোমানের কোম্পানিকে পুঁজিবাজারে আনার তাগিদ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৫, ১৮ আগস্ট ২০২০ | আপডেট: ১৩:৩২, ১৮ আগস্ট ২০২০

ভালোমানের কোম্পানিকে পুঁজিবাজারে আনার তাগিদ দীর্ঘদিনের। সুশাসন ও শৃঙ্খলার সংকটে সময়ের এ চাহিদা এতদিন অপূর্ণই থেকে গেছে। ফলে বাড়েনি পুঁজিবাজারের আকার। আকৃষ্ট করা যায়নি কাঙ্ক্ষিত দেশি-বিদেশি বিনিয়োগ। তবে সদ্য পুনর্গঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন দায়িত্ব নেয়ার পর স্বল্পসময়ে মানসম্পন্ন কয়েকটি আইপিও অনুমোদন করে। এতে আশার সৃষ্টি হয়েছে বিনিয়োগকারীদের মধ্যে। 

২০০৯ সাল থেকে এ পর্যন্ত ১৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড তালিকাভুক্ত হয়েছে পুজিবাজারে। এর মধ্যে ২০০৯ সালে গ্রামীণফোনের তালিকাভুক্তি ছিল সবচেয়ে আলোচিত ঘটনা। 

প্রতিবছর ভাল মুনাফা দেয়া এ প্রতিষ্ঠানের শেয়ার দাম এখন ৩শ’ টাকার কাছাকাছি। তবে, তালিকাভুক্ত বাকি প্রতিষ্ঠানগুলোর বেশির ভাগই শেয়ারের দাম ধরে রাখতে পারেনি। ভালো মুনাফা পাননি বিনিয়োগকারীরা। অনেক কোম্পানির শেয়ারের দাম এখন ফেসভ্যালুর নিচে। এমন প্রতিষ্ঠানও আছে যাদের অফিস ও কারখানা বন্ধ। 

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, মানসম্মত কোম্পানি তালিকাভুক্ত হলে বিনিয়োগকারী ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং পুঁজিবাজার সবাই লভবান হয়। 

গ্রীণল্যান্ড ইক্যুইটিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাজিব আহসান জানান, বাজারে ভালোমানের কোম্পানি আসলে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যায়। ১১ বছর আগে গ্রামীণ ফোন বাজারে এসেছিল, এর পর থেকে আর কোন মাল্টিন্যাশনাল কোম্পানির দেখা নেই, প্রায় ১১ বছর পর বাজারে আবারো মাল্টিন্যাশনাল কোম্পানি আসতে যাচ্ছে, আর তাই তিনি আশা করছেন বিনিয়োগকারীরা নতুন উদ্যেমে আবারো বিনিয়োগ করবেন।

সম্প্রতি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের মতো কয়েকটি আইপিও অনুমোদন পেয়েছে। দেশি-বিদেশি আরো কয়েকটি ভাল প্রতিষ্ঠানের আইপিও প্রক্রিয়াধীন বলে জানিয়েছে কমিশন।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম জানান, দেশের অনেক কোম্পানি যারা খুব ভালো করছে তারা ২ থেকে চার শতাংশ বিদেশি ব্যাংক, অর্গানাইজেশন থেকে ফান্ড পাওয়ায় পূঁজি বাজারে আসতে চায় না, তাদেরকে পুঁজি বাজারে আনতে হলে ফিজিক্যাল বেনিফিট দিতে হবে, ওয়ালটন এনার্জি প্যাকের মতো কোম্পানি বাজারে আসা নিয়ে তিনি খুব আশাবাদি। তিনি আশা করছেন আগামীতে একটা ভালোমানের মোবাইল কোম্পানিও আসতে পারে।

পুঁজিবাজারকে শুধুমাত্র শেয়ারের মধ্যে সীমাবদ্ধ না রেখে বন্ডসহ বহুমুখী সুবিধায় সমৃদ্ধ করা হবে বলেও জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান । 

এসইউএ/এমবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি