ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

পাট শিল্পে সম্ভাবনার বাস্তব রূপায়ন শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৩, ২৩ আগস্ট ২০২০

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)’র ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এর যৌথ উদ্যোগে করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে ‘সার্ভাইভিং দ্যা প্যানডেমিক’ ধারাবাহিক আলোচনার বিশেষ পর্বে ‘পার্ট শিল্পঃ সম্ভাবনার বাস্তব রূপায়ন” শীর্ষক এক ওয়েবিনার ২২ আগস্ট সন্ধায় অনুষ্ঠিত হয়। 

চিটাগাং চেম্বার সভাপতি ও বিসিই’র চেয়ারম্যান মাহবুবুল আলম এর সভাপতিত্বে প্রধান অতিথি পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, আলোচকবৃন্দ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক মোহাম্মদ আবুল কালাম, জনতা জুট মিলস’র প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুল হক, তরঙ্গ এর প্রধান নির্বাহী কর্মকর্তা কোহিনুর ইয়াসমিন, ক্রিয়েশন প্রাইভেট লিঃ’র ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র পরিচালক রাশেদুল করিম মুন্না অংশ গ্রহণ করেন।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম তাঁর স্বাগতঃ বক্তব্যে বলেন, জুট বাংলাদেশের অন্যতম প্রধান রপ্তানি পণ্য। প্রধানমন্ত্রী ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা নির্র্ধারণ করেছে। পাট সেক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন। পাট শুধু অর্থকরী ফসল না, এটা বহুমূখী পণ্য। পাট হচ্ছে একটি প্রাকৃতিক আঁশ। যা কাঁচামাল হিসেবে বিভিন্ন খাতে যেমনঃ প্যাকেজিং, টেক্সটাইল, নন-টেক্সটাইল এবং কৃষি খাতে ব্যবহার করা যায়। তবে-অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও আমরা এই সুযোগের সদ্ব্যবহার করতে পারিনি বলে তিনি মন্তব্য করে আগামী ৫ বছরের মধ্যে উল্লেখযোগ্য উন্নয়নে রোডম্যাপ তৈরী করার উপর গুরুত্বারোপ করেন।

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, ব্যবসায়ীরা ব্যবসা করবে। সরকার বাস্তবতার আঙ্গিকে ব্যবসায়িক পরিবেশ ও প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করার মাধ্যমে পাট খাতকে নতুন করে এগিয়ে নেয়ার চেষ্টা করবে। পিপিপি বা ঠিক কোন পদ্ধতিতে বিজেএমসির পাটকলগুলো পুনরায় চালু করবে সে বিষয়ে গঠিত কমিটি যে সিদ্ধান্ত দেবে সে অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেবে।  সরকারের মূল টার্গেট হলো ব্যবসায়ীদের সহযোগিতা দেবে, উদ্যোক্তা তৈরি করবে। আলাপ-আলোচনার মাধ্যমে ঠিক কোন পদ্ধতিতে বিজেএমসি’র পাটকলগুলো নতুন করে চালু করব সে বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে তিনি উল্লেখ করেন।

অন্যান্য বক্তারা বৈশ্বিক বাজারে পাট জাতীয় পণ্যের সম্ভাবনা, রপ্তানি সংক্রান্ত বিভিন্ন বিষয়, বেসরকারি খাতে পাট শিল্পের সম্প্রসারণ, সরকারি নীতিমালার প্রয়োজনীয় পরিবর্তন এবং দেশীয় কাঁচামালের সদ্ব্যবহার করে সর্বোচ্চ মূল্য সংযোজনের উপর গুরুত্বারোপ করেন।

আরকে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি