ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

লোকসংগীত বাংলাগানকে সমৃদ্ধ করেছে: এফবিসিসিআই সভাপতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৪, ১২ ডিসেম্বর ২০২১

লোকসংগীত বাংলাদেশের নিজস্ব সংগীত। গ্রাম বাংলার মানুষের জীবনের সুখ-দুঃখের কথা ফুটে ওঠে এই সংগীতের মাধ্যমে।

নিজস্ব স্বকীয়তায় রচিত অঞ্চলভিত্তিক গান ভাওয়াইয়া, ভাটিয়ালী, পল্লীগীতি, গম্ভীরা, ইত্যাদি একেকটি লোক সংগীত ঐ অঞ্চলের মানুষের জীবন যাত্রা, সংস্কৃতি এবং প্রকৃতির রূপ সৌন্দর্য্যকে ফুটিয়ে তোলে লোকগীতি, লোকবাদ্য এবং লোকনৃত্যের মাধ্যমে। 

এফবিসিসিআই আয়োজিত ১৬ দিনব্যাপী “বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব” এর ১২তম দিনের অনুষ্ঠানে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মোঃ  জসিম উদ্দিন। রাজধানীর হাতিরঝিলের এম্ফিথিয়েটারে লাল সবুজের মহোৎসবে, রবিবারের আয়োজন ছিলো লোকসংগীত উৎসব। 

সভাপতির বক্তব্যে মোঃ জসিম উদ্দিন শ্রদ্ধার সাথে ফকির লালন শাহ, আব্বাস উদ্দিন, হাসন রাজা, আব্দুল আলীমসহ বিশিষ্ট লোকসংগীত শিল্পীদের স্মরণ করেন। তিনি বলেন, এসব বিখ্যাত গুণী শিল্পীরা বাংলা গানকে সমৃদ্ধ করেছেন । 

রবিবারের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এম এ মান্নান, এমপি। সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে মহোৎসব আয়োজনের জন্য এফবিসিসিআইকে ধন্যবাদ জানান পরিকল্পনামন্ত্রী।

বিশেষ অতিথির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। তিনি বলেন, বঙ্গবন্ধু হচ্ছেন বিশ্বের একমাত্র নেতা, যিনি রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী হওয়ার আগেই বাংলাদেশের মানুষ যার কথা শুনতেন। আর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সেরাদের সেরা নেতা। তাঁর সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ এখন অপার সম্ভাবনার দেশ। বঙ্গবন্ধুর বাংলাদেশ শুধু তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই নিরাপদ। 

সম্মানিত অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সাবেক সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, ৫০ বছর আগে ঢাকা থেকে চট্টগ্রাম যেতাম, তখন দুই বার নদী পার হতে হতো। কিন্তু বাংলাদেশের মানুষের স্বপ্ন ছিলো। সেই স্বপ্নকে ধারণ করেই বাংলাদেশকে স্বাধীন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রধানমন্ত্রী ১০ বছরে ৪০ বছরের উন্নয়ন করেছেন। সবার সম্মিলিত উদ্যোগে নিশ্চিতভাবেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। 

অতিথিদের সংক্ষিপ্ত বক্তব্য শেষে, পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। 

১৬ দিনব্যাপী “বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব” এর ১৩তম দিন সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে নৃত্য উৎসব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি।

এসি
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি