ঢাকা, বুধবার   ০৯ অক্টোবর ২০২৪

মহামারির মধ্যেও বেড়েছে ব্যাংকের পরিচালন মুনাফা (ভিডিও)

তৌহিদুর রহমান

প্রকাশিত : ১১:১০, ৩ জানুয়ারি ২০২২ | আপডেট: ১১:৫৪, ৩ জানুয়ারি ২০২২

করোনা মহামারির মধ্যেও বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। ঋণ শ্রেণীকরণে বিশেষ ছাড়, স্বল্প সুদে আমানত সংগ্রহ, ব্যয় সংকোচন, প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নসহ সার্বিক ব্যবসা-বাণিজ্য গতিশীল হওয়ায় বিদায়ী বছরে বেড়েছে এই মুনাফা।

মহামারি সত্ত্বেও বিদায়ী ২০২১ সালে সচল ছিল অর্থনৈতিক কর্মকাণ্ড। বৈদেশিক বাণিজ্যসহ রেমিট্যান্স প্রবাহের গতিও ছিল ঊর্ধ্বমুখী।  

এছাড়া ঋণশ্রেণীকরণে অনেকটাই শিথিল ছিল কেন্দ্রিয় ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকগুলোও হেঁটেছে ব্যয় সংকোচনের পথে।

আর এসব কারণে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফায় বড় উলম্ফন ঘটেছে। 

এফএসআইবিএল ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো: আলী বলেন, ‘কোভিডের সবচেয়ে বেশি প্রকোপ ২০২০-এ ছিল। ২০২১-এ কিছুটা হলেও এটা স্থিমিত হয়েছে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। তারই ফলশ্রুতিতে আজকে ব্যাংকগুলো মুনাফার দিক থেকে ভালো করছে।

সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, ‘গতবছরই আমাদের টার্গেট এরকমই নিয়েছিলাম যে, আমরাই আমাদের রেকর্ড ব্রেক করবো। তো, শত প্রতিকূলতার মধ্যেও আমাদের নন-ফান্ডিং বিজনেসটা বৃদ্ধি পাওয়াতে এ বছর গতবছরের মুনাফাকে অতিক্রম করেছি।’

ব্যাংকগুলো থেকে পাওয়া প্রাথমিক তথ্য বলছে, গেল বছর সর্বোচ্চ মুনাফা করেছে ইসলামী ব্যাংক। রাষ্টায়ত্ত সোনালী ব্যাংক মুনাফায় দ্বিতীয়। এছাড়া বেশিরভাগ বাণিজ্যিক ব্যাংকের মুনাফা বেড়েছে। ৭টি ব্যাংকের পরিচালন মুনাফা ছাড়িয়েছে হাজার কোটি টাকা।    

সার্বিক অর্থনীতি ঘুরে দাঁড়ানোসহ ব্যাংকগুলোর সামগ্রিক কর্মকৌশলের কারণে মুনাফা বেড়েছে বলছেন ব্যাংকাররা। এছাড়া সরকারি-বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি ও আর্থিক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নও ব্যাংকের মুনাফা বাড়িয়েছে।

সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক বলেন, সরকারের অনেকগুলো প্রজেক্টে আমরা সহায়তা করেছি। বড় বড় প্যাকেজের মধ্যে যেগুলো সোনালী ব্যাংকের অংশ ছিল সেগুলো আমরা যথাসময়ে বাস্তবায়ন করেছি। 

এফএসআইবিএল ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো: আলী বলেন, ‘ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষেত্রে আমরা দেখেছি যে তারা আগের থেকে অনেক যত্নবান হয়েছেন, অনেক চিন্তা-ভাবনা করে বিনিয়োগ নিচ্ছেন। তাদের বিনিয়োগের টাকাটা সময়মত ফিরে পেতে থাকলে আমাদের সবারই মুনাফার পরিমাণ বৃদ্ধি পাবে।’

আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা সেটিই ব্যাংকের পরিচালন মুনাফা। তবে এটি প্রকৃত মুনাফা নয়। খেলাপি ঋণ ও অন্যান্য কারণে সঞ্চিতি সংরক্ষণ এবং কর পরিশোধের পরে জানা যাবে ব্যাংকের প্রকৃত মুনাফার চিত্র।

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি