ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

আরও ৯ অর্থনৈতিক অঞ্চল অনুমোদন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৪, ২৮ মে ২০১৮

সরকারি ও বেসরকারি উদ্যোগে আরও ৯টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রাথমিক অনুমোদন দিয়েছে বেজার গভর্নিং বোর্ড। তবে আরও ২০ অঞ্চল স্থাপনের প্রস্তাব যাচাই-বাছাই করার জন্য ফেরত পাঠানো হয়েছে।  

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেজার গভর্নিং বোর্ডের ষষ্ঠ সভায় এগুলোর অনুমোদন দেওয়া হয়।

এদিকে কক্সবাজারের সাবরাং ও সোনাদিয়া পর্যটন পার্কে ইজারা বা বরাদ্দ ফি বাড়ানো হয়েছে। প্রতি বর্গমিটারে আরও ৪০ সেন্ট বাড়িয়ে বছরে এক ডলার করা হয়েছে।

এছাড়া সভায় দেশি-বিদেশি বৃহৎ ও বিশেষায়িত শিল্পে বিনিয়োগকারীদের সরাসরি জমি বরাদ্দ ও পরিসেবা প্রদানের জন্য ট্যারিফ, সার্ভিস চার্জ ও উন্নয়ন সারচার্জ অনুমোদন দেওয়া হয়েছে।

বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অর্থনৈতিক অঞ্চলে কমপ্লায়েন্স শিল্প স্থাপন ও মানসম্মত পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজাকে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন।

শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক অঞ্চলে গাছ রোপণ করে সবুজ বেষ্টনী তৈরি করতে হবে। বিশেষ করে উপকূলীয় এলাকার ইজেডগুলোতে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় কৃত্রিম বন সৃষ্টির নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

সভায় বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী ইজেডের বর্তমান কার্যক্রম তুলে ধরে ভবিষ্যৎ কর্মপরিকল্পনার বিভিন্ন বিষয় অবহিত করেন।

পবন চৌধুরী জানান, এ পযন্ত ৯৮টি অর্থনৈতিক অঞ্চলের স্থান নির্বাচন করা হয়েছে। এর মধ্যে ২৩টিরই উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে।

একে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি