ঢাকা, শনিবার   ২৯ জুন ২০২৪

কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া ব্যর্থ প্রক্রিয়া [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪২, ২৮ মে ২০১৮ | আপডেট: ২৩:২৫, ২৮ মে ২০১৮

কালো টাকা সাদা করা কখনও সফল হয় না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া একটি ব্যর্থ প্রক্রিয়া। কালো টাকা দেশের বাইরে গেলে আমার কিছু করার নেই। সোমবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ স্টাডি ট্রাস্ট আয়োজিত বাজেট আলোচনায় তিনি এই মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, দেশের বিনিয়োগে কালো টাকা সাদা করা কোনও সমাধান নয়। যারা কালো টাকা বিদেশে নেওয়ার তারা নিয়েই যাবে। সাদা করার সুযোগ দিয়েও কোনও কাজ হবে না।

ব্যাংক কেলেঙ্কারি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং সেক্টর নিয়ে ঝামেলা আছে। এখানে অনেক গোলমাল আছে। পরিচালকদের নিয়েও ঝামেলা আছে। তবে আমি এ বিষয়ে বেশি কিছু বলতে চাচ্ছি না।

আগামী বাজেট উচ্চাভিলাষী হবে না মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, বাজেট বক্তৃতা ইতোমধ্যে লেখা শুরু হয়েছে। অনেক বিষয়ে সিদ্ধান্ত হয়ে গেছে। শেষ সময়ে এসে তড়িঘড়ি করে বাজেট বরাদ্দ বাস্তবায়ন নিয়ে প্রথম দিকে বাজেটের পয়সা ব্যবহার করা হয় না। এবার আমি বলবো, প্রথম দিন থেকেই সরাসরি খরচ করতে পারবেন। ১ জুলাই থেকেই খরচ করতে পারবেন। তবে এটা সত্যি যে, বাজেট না বাড়ালে সেবার মান বাড়ানো যায় না।

২০১১ সাল থেকে দক্ষ জনবল তৈরির কাজ হাতে নিয়েছি উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আমব্রেলা প্রজেক্টের মাধ্যেমে অনেক মন্ত্রণালয় কাজ করছে। অনেক গুরুত্বপূর্ণ এলাকায় আমব্রেলা প্রজেক্টের মাধ্যমে কাজ হচ্ছে। আমাদের বাজেট বাস্তবায়নের হার ছিল ৯৩ শতাংশ। সেখান থেকে কমে ৮০-তে নেমে গেছে এটা সত্যি। এটা নিয়ে আমাদের ভাবতে হবে। বাজেট যেন বাস্তবায়ন হয়, সেজন্য অনেক সংস্কার করছি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি