ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

দ্য গ্রিন লাউন্জে বিপুল ভ্যাট ফাঁকির প্রমান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৪, ২৬ আগস্ট ২০২০

ভ্যাট গোয়েন্দার একটি দল গোপন সংবাদের পরিপ্রেক্ষিতে রাজধানীর অভিজাত রেস্টুরেন্ট দ্য গ্রিন লাউন্জে অভিযান চালিয়ে ব্যাপক ভ্যাট ফাঁকি উদঘাটন করেছে। 

প্রতিষ্ঠানটি রুপায়ন টাওয়ার, ১৪৮ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউর রুফটপে অবস্থিত, যার মূসক নং ০০১০০১৬৮৪০২০৮। 
রেস্টুরেন্টটিতে নিয়মিত খাবার পরিবেশনের পাশাপাশি বিভিন্ন সামাজিক অনুষ্ঠানাদির জন্য বুকিং দেয়া হয়। এটি রাজধানীর অভিজাত রেস্টুরেন্ট হিসেবে পরিচিত। 

ভ্যাট গোয়েন্দার দল দেখতে পান রেস্টুরেন্ট কর্তৃপক্ষ মে ২০১৮ থেকে মার্চ  ২০২০ পর্যন্ত তেইশ মাসে মোট বিক্রয়ের পরিমাণ দেখান ১ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ২৯৪ টাকা। এই বিক্রয়ের উপর তারা তেইশ  মাসে ভ্যাট জমা দিয়েছেন মাত্র ২৫ লাখ ৫৬ হাজার ৩৮ টাকা। তাদের রিটার্ন অনুযায়ী ঘোষিত মাসিক বিক্রির পরিমাণ মাত্র ৮ লাখ ৫২ হাজার ৯১৩ টাকা এবং ভ্যাট ১ লাখ ১১ হাজার ১৩২ টাকা। 
ভ্যাট গোয়েন্দাদের প্রাথমিক অনুসন্ধানে স্থানীয় ভ্যাট অফিসে তাদের দাখিলকৃত মাসিক রিটার্নে এই বিক্রয় তথ্য সন্দেহজনক হওয়ায় এবং একটি অভিযোগের সূত্রে অভিযানটি পরিচালিত হয়।
 
প্রতিষ্ঠান প্রাঙ্গন থেকে উদ্ধারকৃত কাগজপত্র ও তথ্যে দেখা যায়, মালিকপক্ষ ভ্যাট অফিসের কাছে প্রকৃত বিক্রয় তথ্য গোপন করেছেন। 
উদ্ধারকৃত কাগজপত্র অনুসারে ঐ তেইশ মাসের বিক্রয় হয়েছিল ১৫ কোটি  ৩৮ লাখ ৭৫ হাজার ৯২২ টাকা।

এই তথ্য বিশ্লেষণে দেখা যায় তেইশ মাসে রেস্টুরেন্টটি তার প্রকৃত মোট বিক্রয় হিসাবের ৮৭ শতাংশ গোপন করেছেন এবং এর উপর প্রযোজ্য ভ্যাট ফাঁকি দিয়েছেন। তিনি মাত্র ১৩ শতাংশ বিক্রি ঘোষণা করেছেন।
 
ভ্যাট গোয়েন্দার হিসাব অনুসারে প্রতিষ্ঠানটি মোট ভ্যাট ফাঁকি দিয়েছে ১ দশমিক ৭৫ কোটি টাকা। তথ্যে আরো দেখা যায়, তারা এই ভ্যাট কাস্টমারের নিকট থেকে বিলের বিপরীতে ভ্যাট কেটে রেখেছিলেন। কিন্তু তিনি তা আইন অনুযায়ী সরকারি কোষাগারে জমা দেননি। 

প্রকৃত বিক্রয় তথ্য গোপন ও ১ দশমিক ৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকি দেয়ায় আজ দ্য গ্রিন লাউন্জের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দেয়া হয়েছে। একইসাথে এখন হতে প্রকৃত বিক্রয় তথ্য ঘোষণা ও ভ্যাট প্রদান করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।
 
আরকে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি